চাইনিজ বোম্বার Xian JH-7

Xian JH - 7 হচ্ছে চাইনিজ একটি ডাবল সিট, ডাবল ইঞ্জিন, ফাইটার - বোম্বার। ৭০' এর দশকে চিনের বহরে থাকা H-5 এবং Q-5 গুলোকে রিপ্লেস করার জন্য একটি নতুন ফাইটার-বোম্বারের প্রয়োজন দেখা দেয়। যার ফলেই এই JH-7 তৈরি করা হয়েছিল। 
.
ইতিহাস ঘাটলে দেখা যায়, শুরুর দিকে এটি এক্সিডেন্ট কম করেনি। ১৪ ডিসেম্বর ১৯৮৮ সালে এটির প্রথম ফ্লাইটে, প্রোটোটাইপ টি হঠাৎ কাঁপতে শুরু করে এবং ইমার্জেন্সি লেন্ডিং এর জন্য এয়ারপোর্টে পৌঁছানোর আগেই পাইলট দেখতে পান যে ইন্সট্রুমেন্ট প্যানেলের অধিকাংশ যন্ত্রপাতি ই নিচে পরে গেছে। আর যেগুলো আছে, সেগুলির অবস্থাও খারাপ। এর দ্বিতীয় ফ্লাইটে এটি মাঝ আকাশে তেল লিক করা শুরু করে, এবং ৩০ লিটার তেল হারায়। ১৯৯৪ সালে আবার একটি প্রটোটাইপ ক্রাশ করে। ১৯৯২ সালে লোডেড অবস্থায় এর রাডার গায়েব হয়ে যায়, তারপর বাকিটা ইতিহাস।।।
..
এতে রয়েছে ২ জন ক্রু এবং ৯,০০০ কেজি পর্যন্ত পেলোড নেওয়ার ক্ষমতা। এর সর্বচ্চ স্পিড ম্যাক ১.৭৫ ও কম্বেট রেডিয়াস ১৭৬০ কিমি র মত। এতে রয়েছে ৯ টি হার্ড পয়েন্ট যার ৬ টি ডানার নিচে, ২ টি ডানার প্রান্তে এবং ১ টি বিমানের নিচে।
.
এটি(JH-7A) বিভিন্ন ধরনের মিসাইল ( Air to Air, Anti ship, Air to surface ও Anti radiation) ও বোম্ব ( Unguided, laser guided ও satellite guided) বহন করে থাকে। 
Powered by Blogger.