মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত চেইটাক এম২০০ স্নাইপার রাইফেল ।

স্নাইপার রাইফেল- টার্গেট কিলিংয়ে ব্যবহৃত দূর নিয়ন্ত্রিত অস্ত্রঃ
পাহাড়, জঙ্গল , পানি , মরুভূমি , দুর্গম এলাকা যেকোনো জায়গা তেই স্নাইপাররা হল সাক্ষাত মৃত্যুদূত ।
যে কোন টারগ্যাট কে আপনি ২.৪ কিলোমিটার দূর থেকে এই মেগা স্নাইপার রাইফেল দিয়ে গুলি করে হত্যা যায় খুব সহযে । যেমন ইরাকের মসুলে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের এক জঙ্গিকে প্রায় ২.৪ কিলোমিটার দূর থেকে মেগা স্নাইপার রাইফেল দিয়ে গুলি করে হত্যা করেছে ব্রিটিশ স্পেশাল ফোর্সের এক সেনা। গুলিটি আইএস জঙ্গি পর্যন্ত পৌছাতে তিন সেকেন্ড লেগেছে।
জানা গেছে, অভিজ্ঞ ওই ব্রিটিশ স্নাইপারের গুলি পলায়নরত ওই জঙ্গির গলায় আঘাত হেনে তাৎক্ষণিকভাবে মৃত্যু ঘটায়। ব্রিটিশ স্পেশাল এয়ার সার্ভিসের (এসএএস) ইতিহাসে সবচেয়ে কঠিন লং রেঞ্জ শট ছিল বলে ধারণা করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র নির্মিত চেইটাক এম২০০ স্নাইপার রাইফেল থেকে গুলিটি করা হয়। এই রাইফেল ৩.২ কিলোমিটার দূরের লক্ষ্যে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম।
জানা গেছে আইএসের ওই জঙ্গিকে হত্যা করতে চার ঘণ্টা ধরে তার অবস্থান সুনিশ্চিত করতে হয়েছে। অবস্থান বদল করার সময় ব্রিটিশ ওই স্নাইপারের রেঞ্জের মধ্যে চলে আসায় সেকেন্ডের মধ্যে গুলি করে লক্ষ্যভেদ করা হয়। ওই জঙ্গিকে বেশ কয়েকবার রেঞ্জের মধ্যে পেলেও তাকে গুলি করেনি। এত দূর থেকে গুলি করলে অনেক সময় বুলেটের গতির পথের উপর প্রভাব ফেলে। দূরত্বটা এত বেশি ছিল যে লক্ষ্যবিদ্ধ করতে পুরো তিন সেকেন্ড লাগে।
Weapon is fitted with a Picatinny-type scope rail on top of the receiver. This sniper rifle is typically used with Nightforce NXS 5.5-22X telescopic sight, which can be upgraded with AN/PVS-14 night vision module. This rifle has got no backup iron sights.
এর সাধারন তথ্য সমুহঃ
Country of origin United States
Entered service 2001
Caliber . 408 CheyTac
Weight (empty) 12.3 kg
Length 1 400 mm
Length (with folded stock) 1 220 mm
Barrel length 762 mm
Practical rate of fire 5 rpm
Magazine capacity 5, 7 rounds
Range of effective fire 1 830 - 2 100 m
It is a manually operated, bolt-action sniper rifle, This cartridge has a streamlined bullet with advanced patented design. A standard bullet retains its supersonic velocity at ranges beyond 2 000 meters. It is worth noting that at the ranges beyond 700 meters this bullet has more energy than the standard .50 caliber (12.7x99 mm) round, however it generates less recoil. This rifle has a free floating barrel.
ইন্টারনেট এর কল্যাণে স্নাইপার সম্পর্কে জানেন না এমন মানুষ বোধহয় পৃথিবীতে নেই ! যে ব্যক্তি লুকানো অবস্থান থেকে সাধারণ সেনা , মার্কসম্যান এর ক্ষমতা কে ছাড়িয়ে অনেক দুরের টার্গেট কে ফেলে দেয় তাকেই সাধারণত স্নাইপার বলে । স্নাইপার দের সাধারণত স্নাইপিং এর উপর বিশেষ ট্রেনিং থাকে । এছাড়াও এদের ছদ্মবেশ , স্কাউট, হাইড আউট , রেকি এবং এক্সপ্লোরেশন এর ট্রেনিং ও থাকে। তবে বলতে পারেন এদের শরীরের অবিচ্ছেদ্য অংশ হচ্ছে বিশেষায়িত এবং দুরপাল্লার শট এর জন্য তৈরি স্পেশালাইজড রাইফেল ।
এই পৃথিবীর কিছু স্নাইপিং খুনির নাম ও হত্যা করা মানূষের সংখ্যা দিলাম পড়ে মঝা লনঃ
উল্লেযোগ্য হচ্ছেন ম্যাথিউস হ্যাযন্যুয়ার (অট্রিয়ান , ৩৪৫ টি কিল ) 
জোসেফ অলবার্গার ( অট্রিয়ান ২৫৭ টি কিল ) হেলমুট ওয়ান্সবার্গার ( জার্মান , ২০০ এর অধিক রাশান কিল ) কিন্তু পরবতীতে এলাইড রাও বিপ্লব এনে ফেলে এযুদ্ধে আরও কিছু ভয়ঙ্কর স্নাইপার এর মধ্যমে । তাদের কাছে ছিল লুদমিলা পাভলিউচেঙ্কো ( রাশান , ৩০৯ টা কিল নিয়ে ইতিহাসের সব থেকে নামকরা মহিলা স্নাইপার ) ।
একটা সাধারন বোলট অ্যাকশান রাইফেল এর সাথে একটা স্নাইপার রাইফেলের মূল পার্থক্য হচ্ছে এর গড়ন ও এর অ্যাকশান এর ধরনের উপর। একটা সাধারন রাইফেল কে বানানো হয় খুব দ্রুত এবং শক্তিশালী বুলেট ছোঁড়ার জন্য । যেখানে একটা স্নাইপার রাইফেল তৈরী হয় ধিরেসুস্থে দূরের টার্গেট ফেলার জন্য । অনেক বেশী নির্ভুল ও নিবেদিত হয় স্নাইপার রাইফেল । নি্ভুলতার জন্য এতে শক্তিশালী টেলিস্কোপিক সাইট থাকে এবং সাধারন বুলেট এর বদলে মিলিটারি সেন্টারফায়ার কার্টিজ ব্যবহার করা হয় ।
Powered by Blogger.