বুলেটপ্রুফ ভেস্ট কিভাবে কাজ করে (বিশেষ পোষ্ট)


অনেকদিন পর আবার মিলিটারি সাইন্স সিরিজের পোস্ট নিয়ে হাজির হলাম।
বুলেটপ্রুফ জ্যাকেট বা ভেস্ট আমরা কমবেশি সবাই চিনি।কিন্তু প্রশ্ন হচ্ছে এটি কিসের তৈরি এবং কিভাবে বুলেটকে আটকে দেয়? কোন ধরণের/লেভেলের ভেস্ট কোন ধরণের বুলেট আটকাতে পারবে,কত গতির বুলেট ঠেকাতে পারবে(এডভান্স লেভেলের জ্ঞানপিপাসু মেম্বারদের জন্য) এবং এগুলোর ওজন কেমন?
সেসব প্রশ্নের জবাব আমার ক্ষুদ্র জ্ঞানের আলোকে দেয়ার চেষ্টা করবো।
বুলেটপ্রুফ ভেস্ট এর জন্ম কেন? কখন?
মানুষ প্রাচীনকাল থেকেই যুদ্ধবিগ্রহে লিপ্ত।এসব যুদ্ধে আত্মরক্ষার জন্য সেই প্রাচীনকাল থেকেই বর্ম ব্যবহার করছে মানুষ।এসব বর্ম হিসেবে লোহা,ব্রোঞ্জ কিংবা অন্যান্য মিশ্র ধাতুর কথাই আমরা সবার আগে বলবো।কিন্তু গবেষকদের মতে,খ্রিষ্টপূর্ব একাদশ শতকে চীনের যোদ্ধারা একধরনের বর্ম ব্যবহার করতেন, যা ছিল গন্ডারের চামড়ার তৈরি। চীনের এই বর্মকে বিবেচনা করা হয় সবচেয়ে প্রাচীন বর্ম হিসেবে।এর কাছাকাছি সময়ের গ্রিক যোদ্ধারাও একধরনের বর্ম ব্যবহার করতেন।সেটা ব্রোঞ্জ ও মোমের তৈরি বলে জানা যায়।লোহার বর্মের ব্যবহার ঠিক কবে শুরু হয়েছে তা বলা মুশকিল। খ্রিষ্টপূর্ব দশম শতকে আবির্ভুত হওয়া নবী হজরত দাউদ (আঃ) লোহার বর্ম তৈরিতে বিশেষজ্ঞ ছিলেন এমনটা আমরা কুরআন থেকে জানতে পারি।পরে মধ্যযুগের ইউরোপে অভিজাত যোদ্ধারা আত্মরক্ষার্থে পাতলা টিনের পাতের তৈরি একধরনের ভারী বর্ম ব্যবহার করতেন। তবে প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে সঙ্গে চতুর্দশ শতকের মাঝামাঝি যোদ্ধাদের জন্য আবিষ্কৃত হয় সহজে বহনযোগ্য ইস্পাতের তৈরি বর্ম, যা তাদের মাথা থেকে পা পর্যন্ত সুরক্ষা দিত।

তবে এগুলো ছিল খুবই ভারীতবে আধুনিক যুদ্ধক্ষেত্রে বুলেট ও বারুদের ব্যবহার বৃদ্ধির সঙ্গে বর্মও আধুনিকায়নের ছোঁয়া পায়।তৈরি করা হয় বুলেটপ্রতিরোধী বর্ম যা ‘বুলেটপ্রুফ ভেস্ট’ নামেই অধিক পরিচিত।যার প্রাথমিক নমুনা পাওয়া যায় ১৮ শতকে।বিস্ময়কর হলেও সত্যি কথা হচ্ছে, সেগুলো ছিল তুলার তৈরি! ১৮৭০ সালে তো অস্ট্রেলীয় অপরাধী নেড কেলি তাঁর দলের সদস্যদের জন্য স্টিলের বর্ম তৈরি করে পুলিশের সঙ্গে লড়াইয়ে লিপ্ত হয়ে তাক লাগিয়ে দেন।তবে আধুনিক বুলেটপ্রুফ ভেস্টগুলোর মধ্যে উল্লেখযোগ্য ১৯৫০ সালে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জন্য তৈরি বর্ম, যা তৈরিতে ব্যবহার করা হয়েছে ফাইবার গ্লাস, নায়লন ও অ্যালুমিনিয়াম। অবশ্য আধুনিক যুগে সবচেয়ে কার্যকর বুলেটপ্রতিরোধী বর্মগুলো তৈরি হয় কেভলার নামক একধরনের ফাইবার(তন্তু) দিয়ে, যা ইস্পাতের চেয়েও ৫ গুণ মজবুত!!

এছাড়া বায়োস্টিল(যা স্টিলের চেয়ে প্রায় ২০ গুন শক্ত!) বা কার্বন ন্যানোটিউবও(বেশ দামী)ব্যবহার করা হতে পারে।
বুলেটপ্রুফ ভেস্ট এর গঠন:
বুলেটপ্রুফ ভেস্ট কয়েক স্তরে কয়েক রকমে সাজানো বস্তুর সমষ্টি।কেভলার তন্তুগুলোর দুই দিকে থাকে রেজিন প্লাস্টিকের পাত।তন্তুগুলো অনেক ঘন করে প্যাচানো থাকে যাতে এরা বেশ দৃঢ় হয় এবং বুলেটকে আটকে ফেলতে পারে।বাড়তি সুরক্ষা হিসেবে এর সাথে সিরামিক প্লেট যুক্ত করা হয় যা বোরণ/সিলিকন কার্বাইডের তৈরি হালকা কিন্তু খুবই শক্ত একধরনের ব্যালাস্টিক প্লেট।
বুলেটকে কিভাবে আটকায়?
কোনো ফুটবলারের দুর্দান্ত গতির শটে গোল হতে দেখেছেন? ফুটবল তীব্র বেগে গোলপোস্টের নেটে আঘাত করে।যদিও ফুটবল হিট করেছে জালের একটিমাত্র অংশে তবুও এসময় বলের গতিকে শোষণ করে নেয় পুরো জাল।ব্যাপারটা আরো সহজভাবে বুঝতে পারবেন পুকুরে ঢিল ছোড়ার উদাহরণ দিলে।আপনি ঢিল ছুড়লেন একটি বিন্দুতে অথচ তরঙ্গ ছড়িয়ে পড়ছে অনেকখানি জায়গা জুড়ে।ঐ ঢিলটি যদি আপনি কোনো দেয়ালে ছুড়ে মারতেন তবেও একই ঘটনা ঘটতো।
(তবে আপনি ছড়িয়ে পড়ে শক্তির শোষণ হওয়াটা খালি চোখে দেখতে পারবেন না)
একই ঘটনা ঘটে কেভলার ভেস্ট এর ক্ষেত্রে।বুলেট হিট করার পর বুলেটের শক্তি শোষণ করে নেয় কেভলার ফাইবার।ফলে বুলেট সেটি ভেদ করতে পারে না।সিরামিক ব্যালাস্টিক প্লেট থাকলে সেটিও শোষণের কাজ করে।
কিন্তু বুলেটকে আমরা আটকাতে পারলাম ঠিকই কিন্তু আমরা এখনই গ্যারান্টি দিতে পারিনা যে যিনি ভেস্ট পড়বেন তিনি আহত হবেননা।কারণ হচ্ছে যে বুলেটটা হয়ত জ্যাকেট ভেদ করে যেতে পারবেনা কিন্তু যে জায়গায় আঘাত করবে সে জায়গায় এত বেশি প্রেসার পড়বে যে মনে হবে কেউ যেন হাতুড়ি দিয়ে একটা বাড়ি দিল! ফলে বুকে যদি গুলি লাগে সেক্ষেত্রে সরাসরি রক্তাক্ত অবস্থায় আহত না হলেও পাঁজর ভেঙ্গে যাওয়ার সম্ভাবনাকেও উড়িয়ে দেয়া যায়না।সাধারণত ভেস্টের উপর বুলেট খেলে কয়েক ঘন্টা জোরে কথা বলা,দৌড়ানো,জোরে শ্বাস নেয়া বা হাসতে পারা যায় না।ভেস্টের উপর বুলেট খাওয়ার অনুভূতি টেস্ট করতে চাইলে বন্ধুকে বলুন আপনার বুকের উপর একটি খাতা/বই রেখে তারপর জোরসে ঘুসি মারতে....😜
(Caution : Don't try this at home, school,stret or anywhere 🙈)
ঠিক এই কারনেই বুলেটপ্রুফ ভেস্ট থাকলেও কেউই বুলেট খাওয়ার ঝুঁকি নিবে না।এবার আমাকে বলুন চট্রগ্রামে বিমান ছিনতাই অভিযানে ঐ পাগলের হাতে থাকা অস্ত্র যে খেলনা পিস্তল সেটা আমাদের কমান্ডোরা কোন জাদুমন্ত্র বলে আগে থেকেই জেনে যাবে যে ঐটা খেলনা পিস্তল এবং তারা নির্ভয়ে তার সাথে মোলাকাত করতে যাবে? ভেস্ট থাকুক বা না থাকুক,আপনার দিকে যে পিস্তল তুলবে আপনি তাকেই শুট করবেন।অপরাধী আহত হওয়ার জায়গায় নিহত হয়ে গেলে সমস্যা নেই কিন্তু কমান্ডো নিহত হলে (বা গুলিবিদ্ধ/আহত হলে) মানইজ্জত নিয়ে টানাটানি পড়ে যাবে।(দুই পয়সার চেংড়া সন্ত্রাসী মারতে পারে না,চুলের কমান্ডো হইসে---বাণীতে মুরুক্ষসোদা ম্যাংগো পিপল)

তাহলে করণীয় কি?
এজন্য বর্তমানে জ্যাকেটগুলো এমনভাবে ডিজাইন করা হয় যেন বুলেটটা যে জায়গায় আঘাত করল শুধু সেই জায়গার না, বরং পুরো জ্যাকেটের তন্তুগুলোই বুলেটের গতিশক্তিকে শোষণ করে নিতে পারে।তাই আঘাতের প্রভাবটা শুধু এক জায়গায় কেন্দ্রীভূত না হয়ে সব জায়গাতেই পড়ে এবং ব্যবহারকারী যেন আর আগের মত ব্যথা না পায়।বুলেটটা যখন এসে জ্যাকেটে আঘাত করে এবং আটকে যায় তখন বুলেটের মাথাটা চ্যাপ্টা হয়ে যায়।কাদার তৈরি একটা বলকে দেয়ালে ছুড়ে দিলে তা যেমন চ্যাপ্টা হয়ে যায় অনেকটা তেমন।এ ঘটনাকে বলা হয় মাশরুমিং।
(৩নং ছবিতে দেখুন বুলেটের ইমপ্যাক্ট)

বুলেটপ্রুফ ভেস্টের ক্ষমতা:
একেক রকমের ভেস্টের ক্ষমতা এক এক রকম হয়।কোনোটা বেশি ক্যালিবারের বুলেটকে আটকাতে পারে,কোনটা কম।সেই অনুযায়ী বুলেটপ্রুফ ভেস্টের জন্য লেভেল বা টাইপ নাম্বার বরাদ্দ করা হয়েছে।এখন আমরা সেগুলো দেখবো।এখানে বুলেটের ওজন এবংগতি ব্রাকেটে দেয়া আছে এডভান্স লেভেলের জ্ঞানপিপাসু পাঠকদের জন্য।অন্যদের কাছে ব্যাপারটা হিজিবিজি লাগবে কিছুটা,সেজন্য দুঃখিত।
🔹লেভেল : Type I
🔹যেসব বুলেট ঠেকাতে পারে : .22 LR এবং.380 ACP বুলেট
বিস্তারিত:
এটি সবচেয়ে হালকা বডি আর্মার যা আপনাকে ২.৬ গ্রাম (40 gr) ভরের পয়েন্ট টু টু ক্যালিবারের বুলেট (velocity 329 m/s) থেকে সুরক্ষা দিবে।এছাড়াও এটি .380 ACP (velocity 322 m/s) থেকে সুরক্ষা দিতে সক্ষম।
🔹লেভেল : Type IIA
🔹যেসব বুলেট ঠেকাতে পারে : 9×19mm,
.40 S&W , .45 ACP বুলেটসহ উপরে বর্ণিত বুলেটসমূহ।
বিস্তারিত:
এটি ৮ গ্রাম (124 gr) ওজনের নাইন এমএম (9x19mm Parabellum) ফুল মেটাল জ্যাকেট রাউন্ড নোজ বুলেট (সংক্ষেপে FMJ RN) ঠেকাতে সক্ষম। (velocity of 373 m/s ± 9.1 m/s)
(বুলেটের গতি প্লাস মাইনাসের ব্যাখ্যা পোস্টের শেষে পাবেন 😊)
এছাড়া ১১.৭ গ্রাম ওজনের (180 gr) এর পয়েন্ট ফোর জিরো স্মিথ এন্ড ওয়েনসন (.40 S&W) FMJ বুলেট ঠেকাতে সক্ষম
(velocity of 352 m/s ± 9.1 m/s)
এছাড়াও ১৪.৯ গ্রাম ওজনের (230 gr) পয়েন্ট ফোর ফাইভ এসিপি (ACP=Automatic Colt Pistol) বুলেট ঠেকাতে সক্ষম।
(velocity of 275 m/s ± 9.1 m/s)
🔹লেভেল : Type II
🔹যেসব বুলেট ঠেকাতে পারে : 9mm, .357 Magnum বুলেটসহ উপরে বর্ণিত বুলেটসমূহ।

বিস্তারিত:
এটি এটি ৮ গ্রাম (124 gr) নাইন এমএম
(velocity of 398 m/s ± 9.1 m/s) ও ছোটখাটো কামানের গোলার মত ধাক্কা মারতে সক্ষম ১০.২ গ্রাম (158 gr) পয়েন্ট থ্রি ফাইভ সেভেন ম্যাগনাম বুলেট (velocity of 436 m/s ± 9.1 m/s) আটকে দিতে সক্ষম।
🔹লেভেল : Type IIIA
🔹যেসব বুলেট ঠেকাতে পারে : .357 SIG
.44 Magnum
10mm +p বুলেটসহ উপরে বর্ণিত বুলেটসমূহ।এছাড়াও এটি 7H21(আসল নাম 7N21) বুলেট যা মূলত আমাদের বহুল পরিচিত 9x19mm এর
ওভারপ্রেশার আর্মার প্রিয়ারসিং ভ্যারিয়েন্ট(৪১,০০০ psi চাপ) ঠেকাতে সক্ষম।
(বুলেটের ওভারপ্রেশার ভ্যারিয়েন্ট কি জিনিস সেটা পোস্টের শেষে ব্যাখ্যা পাবেন)
Type IIIA লেভেলের ভেস্ট ৮.১ গ্রাম (125 gr) এর পয়েন্ট থ্রি ফাইভ সেভেন SIG ফুল মেটাল জ্যাকেট (FMJ) চ্যাপ্টা নাক [Flat Nose (FN)] বুলেটকে ঠেকাতে সক্ষম
(velocity of 448 m/s ± 9.1 m/s)
এছাড়া এটি তুলনামূলক হেভি বুলেট ১৫.৬ গ্রাম (240 gr) ওজনের পয়েন্ট ৪৪ ম্যাগনাম বুলেট সেমি জ্যাকেট Hollow Point (SJHP)
কে ঠেকাতে সক্ষম।
(velocity of 436 m/s)
এছাড়া উপরে বর্ণিত লেভেল সমূহের বুলেটগুলোও ঠেকাতে সক্ষম।Type IIIA প্রায় সব ধরণের হ্যান্ডগান বুলেট ঠেকাতে সক্ষম বিধায় এটি সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ভেস্ট।
🔹লেভেল : Type III
🔹যেসব বুলেট ঠেকাতে পারে : প্রচলিত সব এসল্ট রাইফেল রাউন্ড, 9x19mm প্যারাব্যালাম এর ওভারপ্রেশার ভ্যারিয়েন্ট 7H31 (7N31) রাউন্ড (প্রেশারের মান কত psi সেটা অজানা তবে ১০ মিটার দূর থেকে ৮এমএম স্টিল প্লেট ভেদ করতে পারে এই রাউন্ড), Lehigh এর .45-70 (বিখ্যাত .৪০ ক্যাল গর্ভমেন্ট রাউন্ড (velocity of 487 m/s to 693m/s, ভার্শন অনুযায়ী),বিখ্যাত বেলজিয়ান FN 5.7x28mm (SS190) হাই পেনিট্রেটর রাউন্ড থেকে সুরক্ষা দিবে।
বিস্তারিত:
এটি ২ গ্রাম(31 gr) ওজনের FN 5.7x28mm বুলেট (velocity of 716 m/s) ঠেকাতে সক্ষম।
এছাড়া ৮ গ্রাম(123 gr) এর ৭.৬২×৩৯এমএম সোভিয়েত রাউন্ড (আরো সহজভাবে বললে একে-৪৭ এর বুলেট) কে ঠেকাতে সক্ষম।
(velocity of 738 m/s)
সোভিয়েত রাউন্ড তো ঠেকালেন।তাহলে ন্যাটো রাউন্ড কি দোষ করলো? 😜
হ্যা... এটি ৯.৬ গ্রাম(148 gr) ওজনের ৭.৬২x৫১ এমএম ন্যাটো রাউন্ড (আরো স্পেসিফিকভাবে বললে M80 ball রাউন্ড যা
সেইম ক্যালিবারের M118LR (175 gr) এর স্নাইপার রাউন্ড থেকে বেশি গতির বুলেট) ঠেকাতে সক্ষম।অর্থাৎ এটি .308 উইনচেস্টার স্নাইপার রাউন্ডও ঠেকাতে পারবে।
(velocity of 847 m/s ± 9.1 m/s)
বাদ রইলো ১৯.৭ গ্রাম (305 gr) এর .45-70
সলিড কপার ছোট দানব টাইপের বুলেট। (velocity of 610 m/s)।সমস্যা নেই,এটাও ঠেকিয়ে দিতে পারবে ইনশাআল্লাহ 😊
এছাড়া উপরে বর্ণিত বুলেটসমূহ ঠেকাতে পারবে।
🔹লেভেল : Type IV
🔹যেসব বুলেট ঠেকাতে পারে : সব ধরনের আর্মার প্রিয়ারসিং হ্যান্ডগান+ রাইফেল রাউন্ড( 0.50 BMG সহ কিছু স্পেশাল স্নাইপার রাউন্ড এবং এন্টি ম্যাটেরিয়াল, সুপার হেভি মেশিনগান(২০-৩০এমএম 😑) রাউন্ড বাদে)
বিস্তারিত:
১০.৮ গ্রাম (166 gr) এর .30-06 Springfield M2(আগে যুগের ৭.৬২x৬৩ এমএম আর্মার প্রিয়ারসিং বুলেট) ঠেকাতে সক্ষম।
(velocity of 878 m/s ± 9.1 m/s )।এটার ব্যালাস্টিক প্রেশার থাকে 58,740 থেকে 60,200 psi।বুলেট ঠেকানো গেলেও পাঁজরের হাড় ভাঙা/চিড় ধরা প্রায় নিশ্চিত 😑
এসব ভেস্টে Enhanced Small Arms Protective Insert (ESAPI) ব্যালাস্টিক প্লেট ব্যবহার করা হয়।
দ্রষ্টব্য:
উপরে ভেস্ট এর ক্ষেত্রে বুলেটের যেসব বর্ণনা দিলাম তা একদম নতুন ব্র্যান্ড নিউ ভেস্ট এর জন্য প্রযোজ্য।কন্ডিশনড বা পুরোনো ভেস্ট এর জন্য আলাদা স্পেসিফিকেশন যা প্রয়োজনে ইন্টারনেট ঘেঁটে দেখে নিন।
এমনিতেই পোস্ট যথেষ্ট বড় হয়ে গেছে 😑
ভেস্টের ওজন:
ওজনের দিকেও খেয়াল রাখতে হয় যেন পরে নড়াচড়া করতে কষ্ট না হয়।Small Arms Protective Insert (SAPI) বা Enhanced Small Arms Protective Insert (ESAPI) প্লেটগুলো অনেক হালকা করে বানানো হয়।তবে বুলেট ঠেকানোর মত নূন্যতম মালমসলা থাকতে গিয়ে ওজন বেড়ে যায়।ভেস্টের জ্যাকেট পকেটে এসব প্লেট ঢুকাতে হয়।সামনে পিছনে ছাড়াও ডানে-বামে এমনকি পুরুষের বিশেষ সম্পদ প্রটেকশনের জন্য আলাদা প্লেট লাগাতে হয়...😜
তবে আমি শুধু ফ্রন্ট এবং ব্যাক ব্যালাস্টিক প্লেট এর ওজনের হিসাব দিব:
SAPI :
Extra Small - 1.27 kg
Small - 1.59 kg
Medium - 1.82 kg
Large - 2.09 kg
Extra Large 2.40 kg
ESAPI :
Extra Small - 1.70 kg
Small - 2.08 kg
Medium - 2.50 kg
Large - 2.85 kg
Extra Large - 3.25 kg
তবে ৬x৮ ইঞ্চির সাইড প্লেটগুলো গড়ে ১ কেজি করে।অর্থাৎ আপনি যদি ৫.৫ ফিট সাইজের হন তবে আপনার সামনে পিছে মিডিয়াম সাইজ ESAPI এর ২.৫*২+১*২=৭ কেজি ওজনের প্লেট লাগাতে হবে।এতে ভেস্ট এর ওজন হবে প্রায় সাড়ে সাত কেজি।পাউচ পকেটে এক্সট্রা ম্যাগাজিনসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস ও রাইফেল নিয়ে গড়পড়তা ১১-১৩ কেজি বাড়তি বোঝা নিতে হবে 😑
#নোট-১:
প্রসঙ্গত একটা কথা বলে রাখি।অনেকসময় আপনারা দেখবেন বুলেটের নামের সাথে +p অথবা +P+ লেখা দেখবেন।এর অর্থ হলো এটি ওভারপ্রেশার ভ্যারিয়েন্ট যা মূল ভ্যারিয়েন্ট এর চেয়ে মাজল ভেলোসিটি এবং স্টপিং পাওয়ার বেশি।
#নোট-২ :
বুলেটের ভেলোসিটির ক্ষেত্রে প্লাস মাইনাস দ্বারা আপনি কি পরিবেশে(বাতাসের বেগ,অনুকূল-প্রতিকূল) এবং কেমন অস্ত্র (ব্যারেলের সাইজ) দ্বারা ফায়ার করছেন সেটার মার্জিন লিমিট বুঝায়
#নোট-৩:
বুলেটের ক্ষেত্রে গ্রেইন এককের মানে মূল বুলেট বা প্রজেক্টাইলের ভর বুঝায়, গান পাউডার নয়।গ্রাম একক দিয়ে বুলেট,
গানপাউডারসহ কার্টিজ বা মেটাল কেসের ভর বুঝায়।
[১ গ্রাম= ১৫.৪৩২ গ্রেইন]
নিউজ:
বাংলাদেশ আর্মি সম্প্রতি নতুন প্রায় ৭৬৯০ টি বুলেটপ্রুফ ভেস্ট কিনেছে।এটি মূলত Type-IV
বা লেভেল ৪ এর বুলেটপ্রুফ ভেস্ট যা ব্যালাস্টিক প্লেট ছাড়া চারদিক থেকেই
Type-IIIA মাত্রার বুলেট ঠেকাতে সক্ষম।আর SAPI/ESAPI প্লেট লাগালে Type-IV মাত্রার আর্মার প্রিয়ারসিং বুলেট ও ঠেকাতে পারবে।
Powered by Blogger.