সবচেয়ে কম বয়সী বাঙ্গালী এফ-৮৬ এর পাইলট

ফ্লাইট লেফটেনেন্ট ওয়ালিদ করিম
ছবির বাঙ্গালী পাইলট "ফ্লাইট লেফটেনেন্ট ওয়ালিদ করিম" ছিলেন সবচেয়ে কম বয়সী স্যাবর এফ-৮৬ এর পাইলট,যার নাম এফ-৮৬ এর অন্যান্য বিখ্যাত চালক এর সাথেও উচ্চারণ করা হয়,যার মাঝে বাজ অল্ড্রিন (এপ্যালো-১১ এর অন্যতম চালক) উল্লেখ যোগ্য।
উল্লেখ্য তিনি ১৯৪৪ সালে বর্তমান কক্সবাজারে জন্ম গ্রহণ করেন এবং ২০ বছর বয়সেই সেই যুগের প্রথম সারীর বিমান স্যাবর জেটের পাইলট বনে যান। তিনি ফ্লাইপাস্টে বিমান নিয়ে নানা কসরত দেখানোর জন্যে পরিচিত ছিলেন,এবং স্যাবর নিয়ে দুঃসাহসিক স্টান্ট দেওয়ার জন্য বিখ্যাত ছিলেন।
তিনি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের কোর্সমমেট ছিলেন। কমিশনের সময় তিনি সোর্ড অফ অনার সিলেক্টেড হবার পর ও তিনি খেতাব গ্রহণ করতে পারেন নি... একাডেমীক এক বিতর্ক অনুষ্ঠানে তিনি সাবললিল ভংগীতে ১৯৫২ সালে পাকিস্তান সরকারের ভাষার বিরুদ্ধে হত্যার কথা বললে সবাইকে হচকিয়ে দেন। পরবর্তীতে তাকে সোর্ড অব অনার দেয়া হয়নি!
১৯৬৫ সালে,ইন্ডিয়া পাকিস্তান যুদ্ধে মহান এ বীর ইন্ডিয়ায় গ্রাউন্ড টিমকে সাপোর্ট দেবার জন্য স্মোক বোমের সাহায্যে কাভার দেওয়ার মিশন নিয়ে তার প্রিয় বিমান এফ-৮৬ নিয়ে উড়ে যান,এবং সফললভাবে মিশনন শেষ করে আসার পথে এন্টি এয়ারক্রাফট এর গুলির মুখে পড়েন।মিশনের মাত্র কিছুক্ষন আগেই তার বিমানে দেখা একটি ক্রুটি মাত্র সারানো হয়েছিল।
১৯ শে এপ্রিল ১৯৬৫ সালে তিনি উপকূল থেকে মাত্র ১৫ কিঃমিঃ দূরে থাকতে বিমান নিয়ে আরব সাগরে পতিত হন।তার বিমান কিংবা তাকে আর খুজে পাওয়া যায় নি,দুই মাস পরে ঐ জায়গা থেকে শুধু বিমানের ক্ষুদ্র একটি ধ্বংসাবশেষ পাওয়া যায়।


Powered by Blogger.