বিশ্বের প্রথম রোবোটিক ট্যাংক Ripsaw M5

picture| Ripsaw M5 
Ripsaw M5 হতে পারে বিশ্বের প্রথম রোবোটিক ট্যাংক। টেক্সট্রন সিস্টেমের ওয়ান ম্যান গাইডেড ট্যাংক এর উপর ভিত্তি করে এটি বানানো হবে। ওয়ান ম্যান গাইডেড ট্যাংক এমন একটি কনসেপ্ট ছিল যেখানে একজন মানুষ দূর থেকেই একটি ট্যাংক নিয়ন্ত্রন করতে পারবে। এতে করে যুদ্ধক্ষেত্রে হতাহত কম হত।

ট্যাংকটির ৬০০ হর্সপাওয়ার ডিজেল ইঞ্জিন এটিকে ৯৫ কিমি/ঘন্টা গতি দিতে পারবে। যানটিকে যেকোনো প্রতিকুল রাস্তা বা যেকোনো যায়গায় চলার উপযোগী করে তৈরি করা হয়েছে।

প্রধান অস্ত্র হিসেবে ট্যাংকটিতে আছে ৩০ মিলিমিটার এমকে৪৪ বুশমাস্টার। এই ক্যাননটি এসি১৩০ গানশিপ,জুমওয়াল্ট ক্লাস ডেস্ট্রয়ার এ ব্যাবহার করা হয়েছে। এই অটোক্যাননটি ট্যাংক এর মত মজবুত কিছুর বিপক্ষে তেমন লড়তে না পারলেও এপিসি,ট্রাক,বিল্ডিং এর বিপক্ষে বেশ ইফেক্টিভ।
তবে একটা ট্যাংক ধ্বংস করতে যা প্রয়োজন সেগুলি এই এম৫ রোবোটিক ট্যাংক এ ইন্সটল করা সম্ভব।

crows-j remote controlled missile,javelin anti tank missile,anti aircraft missile এই ট্যাংক এ ইন্সটল করা যাবে।

আক্রমনের চেয়ে তথ্য সংগ্রহেই বেশি কাজে লাগানো হবে এই ট্যাংক কে এমনটাই ধারনা করা যায় এর বর্তমান সরঞ্জামগুলির দিকে তাকালে।
ট্যাংকটির ৩৬০ ডিগ্রি বা সকল দিকে লাগানো আছে একাধিক সাধারন এবং ইনফ্রারেড ক্যামেরা যার মাধ্যমে দিনে বা রাতে সমানভাবে তথ্য সংগ্রহ করা যাবে।
দুটি আর৮০ডি স্কাইরাইডার ড্রোন ইন্সটল করা আছে যা এই ট্যাংক এর মধ্যে সর্বদা প্রস্তুত থাকবে। এই ড্রোন দুটির মাধ্যমে ট্যাংকটি নিজেও নিরাপদ থেকে তথ্য সংগ্রহ করতে পারবে।
মানববিহীন এই ট্যাংক থেকে মানববিহীন একটা গ্রাউন্ড ভেহিকল ও বের হতে পারবে যেটি যেকোনো বিল্ডিং এ ঢুকতে এমনকি সিড়ি বেয়েও উঠতে পারবে।

মানবহীন ট্যাংক এবং তার মধ্যেকার মানবহীন ড্রোনগুলি যুদ্ধক্ষেত্রে নিজেদের পিঠ বাচিয়ে যুদ্ধ চালিয়ে যেতে বেশ খানিকটা সহায়তা করতে পারবে। এছাড়াও যুদ্ধে আসল ট্যাংক এর পাশাপাশি কিছু রোবট ট্যাংক সত্যিকার অর্থেই দল ভারী করতে পারে।
Powered by Blogger.