১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন "চিতা" ।

BD-Special-Force-Chita
বাংলাদেশ সেনাবাহিনীর সবচাইতে দক্ষ ও এলিট স্পেশাল ফোর্স ব্যাটেলিয়ন হচ্ছে এই "১ প্যারা কমান্ডো ব্যাটেলিয়ন"। যেকোনো পরিস্থিতি তে শত্রুকে ধ্বংস করে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা এই ব্যাটেলিয়ন এর মুখ্য উদ্দেশ্য। অফিসিয়ালি এই স্পেশাল ফোর্স এর কোড নেম "চিতা"।

গঠনকাল:-

১৯৯২ সালে ব্রিটিশ স্পেশাল এয়ার সার্ভিস-SAS এর কার্যক্রমে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ সেনাবাহিনী গড়ে তুলে এই স্পেশাল ফোর্স "চিতা"। তবে শুরুর দিকে এর নাম খুব একটা না ছড়ালেও ২০০০ সালের পরবর্তী সময় যখন 'সায়েখ আব্দুর রহমান' ও 'বাংলাভাই' এর "জেএমবি" জঙ্গিবাদ বাংলাদেশে মাথা চারা দিয়ে ওঠে তখন

সরকার কিছু এলিট ফোর্স মাঠে নামানোর সিদ্ধান্ত নেয় এবং সেই সিদ্ধান্ত এর জের ধরে ২০০৪ সালে সেনাবাহিনী, পুলিশ,বিডিআর ও বিমান বাহিনীর সদস্যদের নিয়ে গঠন করা হয় ৩ টি স্পেশাল এলিট ফোর্স। এর ভেতর সেনাবাহিনীর '১ প্যারাকমান্ডো ব্যাটেলিয়ন' এর কিছু সদস্য নিয়ে গঠন করা হয় ★চিতা★ কমান্ডো হামলার জন্য,,,কিছু সেনা অফিসার ও পুলিশ এবং অন্য কিছু সদস্যদের নিয়ে গঠন করা হয় "RAB" ঝটিকা অভিজন পরিচালনার জন্য এবং আরেকটি ফোর্স গঠন করা হয় যার কোড নেম "কোব্রা"। পরে জেএমবি নিধন মিশন শেষ হলে RAB হয়ে যায় পুলিশ এর সায়েত্তশাসিত এন্টি-টেরেরিজাম & নারকোটিক স্কোয়াড এবং কোব্রা হয়ে যায় গায়েব আর "#চিতা" মিশে যায় সেনাবাহিনীতে অর্থাৎ ১ প্যারাকমান্ডো ব্যাটেলিয়নে। কিন্তু টুইস্ট টা আসে পরের কিছু বছরে যখন দেখা যায় বাংলাদেশ সেনাবাহিনীর "১ প্যারাকমান্ডো ব্যাটেলিয়ন" অফিসিয়ালি স্পেশাল এলিট ফোর্স হিসেবে আত্তপ্রকাশ করে এবং জানা যায় যে এই স্পেশাল ফোর্সের কোড নাম ই চিতা।

নিয়োগ:-
বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন রেজিমেন্ট থেকে যোগ্যতা ভিত্তিতে আগ্রহী ব্যক্তিদের রেকর্ড যাচাই বাছাই করে সিলেক্ট করা হয়। তারপর কিছু প্রসিডিওর এর মাঝ দিয়ে সেরাদের বাছাই করে পাঠিয়ে দেয়া হয় সবুজে ঘেরা অপরূপ সুন্দরের লীলাভূমি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্যারাকমান্ডো দের আতুর ঘর বলে পরিচিত "জালালাবাদ ক্যান্টনমেন্ট" সিলেটে। আর সেখানেই যাত্রা শুরু হয় ১ প্যারাকমান্ডো ব্যাটেলিয়নের।


  ট্রেনিং :-

ভাইরে এরা এতোটাই সাইলেন্স মেইন্টেন করে যে বাংলাদেশের শেরা স্পেশাল ফোর্স "নেভি সোয়াডস" এর ট্রেনিং সমন্ধে আমরা তাও অনেকটাই জানতে পারি কিন্তু এদেরটার ৮০% জানা যায় না বললেই চলে তবে একটু বলি ব্যক্তিগত ভাবে শোনা থেকে।

খুব কম সংখ্যক সেনারাই কমান্ডো ইউনিটে যোগদানে আগ্রহী হয় কারনটা অনেকে জানেন অনেকে জানেন না,, সুধু একটা কথা বলি…"বলা হয়ে থাকে যে একটা ৬ মাসের বেসিক কমান্ডো ট্রেনিং সম্পূর্ন করতে মায়ের বুকের দুধ মুখ দিয়ে উগলে আসে"। এতটাই কঠর ট্রেনিং পায় আমাদের কমান্ডোরা, আর এদের আরো একধাপ উপড়ে ওঠে যারা তারাই " ১ প্যারাকমান্ডো ব্যাটেলিয়ন *চিতা*  প্রথমে ৬ মাসের বেসিক কমান্ডো এবং এয়ারবর্ন কোর্স কমপ্লিট করে, তারপর নিয়মিত বাংলাদেশে এভেইলেবল সমস্ত ট্রেনিং,ড্রিল,কমান্ডো ড্রিল কমপ্লিট করা ছারাও বিভিন্ন আন্তর্জাতিক এক্সেরসাইজে বিভিন্ন দেশ এর স্পেশাল ফোর্স গুলোর সাথে অংশ নেয়। তবে এরা কোন বিদেশি স্পেশাল ফোর্স এর কাছ থেকে ট্রেনিং পায় কিনা তা জানা যায় নাই।


একজন কমান্ডো কে যে কোন পরিবেশে
সার্ভাইভ করে যুদ্ধ করতে সক্ষম করে গড়ে তোলা হয় তাই তাদের প্রায় সব কিছুই খেতে হয় বা সব অবস্থাতেই নিজেকে টিকিয়ে রাখার় মতো সক্ষমতার অর্জন করতে হয়,, বাংলাদেশ সেনাবাহিনীর কমান্ডো ট্রেনিং এর শেষটা হয় পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি বন জঙ্গলে,, ট্রেনিং প্রিয়ড এর শেষের দিকে তাদের জঙ্গল সার্ভাইভাল মিশনে পাঠান হয় সুধুমাত্র একটা কমান্ডো নাইফ দিয়ে যেখানে এই কমান্ডোদের কে বিভিন্ন প্রাকৃতিক ও কৃত্তিম বিপদের সাথে লড়াই করে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত থাকতে হয়। যে সময় বন থেকে নিজের খাবার নিজেই যোগাড় করে নিতে হয়। অনেকটা নেভি সোয়াডস এর "হেল উইক" এর মতন এদের ও একটি নরকিয় যন্ত্রণাময় অভিজ্ঞতা সম্বলিত সার্ভাইভাল মিশন টাইম কাটাতে হয় পাহাড়-পর্বতের গহীন অরণ্যে।


 
কার্যক্ষেত্র -
আপনারা আমরা যেই পর্যন্ত চিন্তা করতে পারি একজন প্যারাকমান্ডো এর ক্ষমতার তা হয়তো মাত্র ৩০-৪০% কিন্তু বাস্তবে একজন প্যারাকমান্ডো আমাদের কল্পনার চাইতেও কয়েক ধাপ এগিয়ে। কেননা শারীরিক ও মানুষিক দিক দিয়ে এদের এতটাই মজবুত করে গড়ে তুলা হয় যেনো যে কোন পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হয়।


Amphibious warfare
Counter-insurgency
Counter-narcotics
Counter-terrorism
Covert insertions/extractions
Special reconnaissance
Hostage rescue and personnel recovery
Raids
Underwater demolition

আর তাছাড়া গুলশান রেস্টুরেন্ট এট্যাকের মিশন অপারেশন থান্ডারবোল্ট এ কি পরিমাণ দক্ষতা এই স্পেশাল ফোর্স টি দেখিয়েছে তাতো পুরো বিশ্ব দেখেছে।


ব্যবহিত অস্ত্রসমূহ : -
.
M4A1 Assault Rifle
BD-08 Assault Rifle
H&K G3A2 Assault Rifle
Type-56 Assault Rifle Full Metal Version
H&K-MP5 A3 Submasingun
Accuracy International AWM
Dragunov SVD & Type-81
Short Barrel S.Addition Carbine
M1911 9mm Pistols
Barrett 9mm Pistols
Commando Grenade
Commando Knife

এছাড়াও এরা বিভিন্ন ধরনের এসল্ট ও ইলেকট্রিকাল ইকুইপমেন্ট ব্যাবহার করে থাকে যা এক কথায় হাইড ওয়েপন্স।

Powered by Blogger.