এফ-৩৫ ফাইটারের মিশন সিস্টেম এবং সেন্সর ফিউশন-


এফ-৩৫ ডিজাইনবর্তমান সময়ের সবচেয়ে আধুনিক ফাইটার জেট এফ-৩৫। যা একে অপ্রতিদ্বন্দ্বী করে তুলেছে তা হলো এর অত্যাধুনিক মিশন সিস্টেম এবং সেন্সর ফিউশন।

★মিশন সিস্টেম: মিশন সিস্টেম বলতে বুঝায় এর অপারেটিং সফটওয়্যার, এভিয়নিক্স,ইলেক্ট্রনিক সেন্সর, ডিসপ্লে & কমিউনিকেশন সিস্টেম।সেন্সর ফিউশন : এফ-৩৫ এ আছে অত্যাধুনিক সেন্সর ফিউশন যা পাইলটকে সকল অন বোর্ড সেন্সর হতে প্রাপ্ত তথ্যকে এক করতে সুযোগ দেয়। বিভিন্ন সেন্সর হতে পাওয়া সকল তথ্য সয়ংক্রিয় ভাবে নেটওয়ার্কে সংযুক্ত থাকা সকল এয়ারক্রাফট এবং কমান্ড & কন্ট্রোল সেন্টারে পৌছে যায়। এফ-৩৫ হলো প্রথম এয়ারক্রাফট যাতে আছে বিল্ট-ইন স্যাটেলাইট লিংক কমিউনিকেশন ক্যাপাবিলিটি।।


★এফ-৩৫ এর ইন্ট্রিগ্রেটেড সেন্সর সুইট এর মধ্যে আছে : এক্টিভ ইলেক্ট্রনিকালি স্ক্যানড এরে(AESA) রাডার, ডিস্টিবিউটেড এপ্যারচার সিস্টেম(DAS), ইলেক্ট্রো অপটিকাল টার্গেটিং সিস্টেম (EOTS),ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার(EW),কমিউনিকেশন নেভিগেশন & আইডেন্টিফিকেশন(CNI)সম্পূর্ন সিস্টেমটি পাইলটকে সাহায্য করে বিপদজনক পরিস্থিতিতে, দিনে অথবা রাতে,খারাপ আবহাওয়ায় সহজে টার্গেট আইডেন্টিফাই করতে এবং প্রয়োজনে হামলা করতে।

★এএন/এপিজি-৮১ এক্টিভ ইলেক্ট্রনিকালি স্ক্যানড এরে রাডার: এফ-৩৫ এর AESA রাডার একে দিয়েছে অসাধারন এয়ার টু এয়ার, এয়ার টু সারফেস, স্থিলথ এবং ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার অপারেশন ক্যাপাবিলিটি। এতে আছে প্রায় ১০০০ হাজারের বেশি T/R মডিউলস। তার পরে আছে দুটি এডভান্সড রিসিভার এবং এক্সাইটার। রাডারটিতে কোন মুভিং পার্টস নেই। এর T/R মডিউলস গুলো একই সাথে ইলেক্ট্রনিকালি স্টিয়ার্ড হয় যা একে দিয়েছে ইনেস্ট্যান্টিনিয়াস বীম রিপজিশনিং। এটি ১০০ মাইলের মধ্যে ৩ সেকেন্ডে ১৯ টি টার্গেট ডিটেক্ট করতে পারে। এছাড়াও আছে হাই রেজুলিউশন সার ম্যাপিং ফিচার। আর মাধ্যমে যেকোন স্থানে সরাসরি জুম-ইন করা সম্ভব নতুন কোন ম্যাপ তৈরি করা ছাড়াই। এডভান্স অ্যলগরিদম এর মাধ্যমে এই রাডার যেকোন কমব্যাট এয়ারক্রাফট,ভেহিকল আইডেন্টিফাই করতে পারে।এতে আরও আছে লংরেঞ্জ এক্টিভ এবং প্যাসিভ এয়ার টু এয়ার, এয়ার টু গ্রাউন্ড মুড যার ফলে এটি প্রতিপক্ষ কোন প্রতিক্রিয়া দেখানোর আগেই টার্গেট ডিটেক্ট এবং ট্র‍্যাকিং করতে পারে। অর্থ্যাৎ ফাস্ট লুক,ফাস্ট শট এবং ফাস্ট কিল ক্যাপাবিলিটি। এবং এর দ্বারা SEAD মিশনও পরিচালনা করা সম্ভব।

★ডিস্ট্রিবিউটেড এপ্যারচার সিস্টেম(DAS): এফ-৩৫ এর চার দিকে মোট ছয়টি এক্সট্রিমলি ফাস্ট আপডেট রেট যুক্ত ইনফ্রারেড সেন্সর আছে। যা এফ-৩৫ কে দিয়েছে ৩৬০ ডিগ্রি সিচুয়েশনাল এওয়ারনেস। DAS প্রায় ১৩০০ কি.মি. এরও বেশি দূর থেকে কোন হিট এমিশন কারী বস্তু সনাক্ত করতে সক্ষম। DAS এর কিছু সুবিধা:
-মিসাইল ডিটেকশন & ট্র‍্যাকিং
-লঞ্চ পয়েন্ট ডিটেক্টশন
-সিচুয়েশনাল এওয়ারনেস
-ওয়েপনস সাপোর্ট
-ডে/নাইট নেভিগেশন।
DAS এর মাধ্যমে যেকোন এঙ্গেল থেকে টার্গেট ট্র‍্যাকিং করা যায়। এর ফলে মিড এয়ার কলিশন হওয়ার কোন সম্ভাবনা থাকে না। DAS ডায়নামিক এয়ার কমব্যাট ম্যানুভারিংরত অবস্থাতেও যেকোন এয়ারক্রাফট আইডেন্টিফাই করতে সক্ষম।
Powered by Blogger.