বিশ্বের প্রথম স্টেলথ বিমান F-117 Nighthawk

 F-117 Nighthawk

Lockheed martin এর F-117 Nighthawk হল পৃথিবীর প্রথম stealth বিমান। অর্থাৎ রাডারে ধরা পড়ে না, এমন প্রতিটি বিমানের দাম ১০০ মিলিয়ন ডলারের কিছু বেশি যা বাংলাদেশের প্রায় ৮০০ কোটি টাকা। বিশ্বে যত অদ্ভুত ডিজাইন এর বিমান আছে তার মধ্যে এটি দ্বিতীয় ।
১৯৯১ সালে প্রথমবারের মত যুদ্ধে অংশ নিয়ে F-117 নিয়ে আসে ব্যাপক সাফল্য। বাগদাদে প্রথম দুইদিনের night bombing এর ৮০% করা হয় F-117 দিয়ে, ইরাকি সশস্ত্র বাহিনীর কোন ধারনায় ছিল না কোথা থেকে কি হচ্ছে । এরপর আরো কিছু যুদ্ধে F-117 সফল ভাবে অংশ নেয়। এবং যথারীতি এই বিমান সম্পর্কে সবাই অজ্ঞই থেকে যায়।
তারপর পর ঘটে আসল ঘটনা ১৯৯৯ সালে যুগোস্লাভিয়ার যুদ্ধে, তকন স্লাভ আর্মির কাছে আসে রাশিয়া থেকে আনা ভাল কিছু SAM system… এখনকার মত তখনও রুশ (SAM) বা রাডারের ক্ষমতা সম্পর্কে একেবারে সচ্ছ ধারণা মার্কিনীদের কোনো কালেই ছিল না।
ব্যস, কাজ হয়ে যায়। যুদ্ধের প্রথম দিনই ভুপাতিত হয় বিখ্যাত F-117… একটি গ্রামে লন্ডভন্ড হয়ে পড়ে থাকে। মার্কিনীরা বুঝে যায়, F-117 ডিটেক্ট করার মত ব্যবস্থা এখন তাদের শত্রুদের আছে।
চিনের পরিকল্পনা:- যুগোস্লাভিয়াতে যে F-117 ধ্বংস হয়েছিল, সেটি সেই দেশের সরকার high level নিরাপত্তায় যুগোস্লাভিয়া তাদের একটি জাদুঘরে রেখে দিয়েছে । ২০০০ সালে চাইনিজ গোয়েন্দা সংস্থা MSS, স্লাভ সরকার’কে ৩৮০ মিলিয়ন ডলারের বিশাল একটা প্রস্তাব দেয়, বিনিময়ে F-117 বিমানের বডির এক টুকরো অংশ দাবি করে। এতবড় বিমানের ছোট এক টুকরা নিলে কেউতো বুঝতেও পাড়বে না তার উপরে বিমান অস্ত থাকলে হত, ভেঙে হয়েছে হাজার টুকরা।স্লাভ সরকার হয়ত দিয়েও দিত কিন্তু মার্কিনীরা আগেভাগে টের পেয়ে গেল ফলে এটি আর সম্ভব হল না, এর কারণ শুধু MSS না, এই এক টুকরোর জন্য মাঠে নেমেছিলো ইন্ডিয়া, ইরান, রাশিয়া এমনকী ব্রাজিলও।
Powered by Blogger.