নেক্সট জেনারেশন কম্ব্যাট স্যুট


নেক্সট জেনারেশন ওয়ারফেয়ার, নেক্সট জেনারেশন আর্মি, নেক্সট জেনারেশন কম্ব্যাট স্যুট....ব্লা...ব্লা...ব্লা। হলিউড মুভির বদৌলতে আজকাল খুব কমন টপিক হয়ে গেছে এগুলা। আয়রন ম্যান থেকে স্পাইডার ম্যান পর্যন্ত সব জায়গাতেই তেনারা আছেন। যাই হোক, নিকট ভবিষ্যতে এগুলা কতটা সত্যি হতে পারে সেটা নিয়ে আজকের পোস্ট।
বলা হয় নেক্সট জেনারেশন ওয়ার হবে সাইবার ওয়ার এর উপর নির্ভর করে। আর বর্তমান বিশ্ব যেভাবে কম্পিউটারের উপর দিয়ে চলতেছে তাতে নেক্সট জেনারেশন কম্ব্যাট স্যুটও যে কম্পিউটারের উপর দিয়েই চলবে সেটা চোখ বন্ধ করে বলা যায়। নেক্সট জেনারেশন কম্ব্যাট স্যুটে সেন্সর, নেটওয়ার্কিং টেকনোলজি এমনকি অস্ত্রও কম্পিউটিং দ্বারা পরিচালিত হবে। কম্পিউটিং দ্বারা পরিচালিত বলে সাধারণের চেয়ে এগুলা অনেক বেশি এডভান্স আর পারফরম্যান্সেও অনেক এগিয়ে। এসব স্যুটে সম্পৃক্ত কম্পিউটার দিয়ে তাৎক্ষণিকভাবে টার্গেট লক, টার্গেট কিংবা ড্রোনের ডাটা কালেক্ট এমনকি শত্রুকে ট্র্যাকও করা যাবে। তাছাড়া আলাদা কাজ কিংবা ফোর্সের জন্য ভিন্ন ভিন্ন স্যুট তৈরি করা হবে।



যাই হোক, এতক্ষণ ধরে হাবিজাবি বকবক শুনে অনেকেই হয়তো হাসা শুরু করছেন। ইভেন কেউ কেউ হয়তো ট্রলও করা শুরু করছেন এই বলে, হ্যাকাররা কি তাহলে বসে বসে আঙ্গুল চুষবে নাকি মাছি তাড়াবে। কিন্তু সত্যি বলতেছি এতে আমার কোন দোষ নাই, সব দোষ মার্কিন আইটি ফার্ম 'এনক্রিপ্টেড সেন্সরের'। তারা এজন্য একটা নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে যার নাম Field Programmable Gate Array(FPGA)।
FPGA এর হ্যাকিংপ্রতিরোধী মূল বৈশিষ্ট্যটি হলো অন্য যেকোন ডিভাইস যেখানে সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত হয় সেখানে এটিকে নিয়ন্ত্রণ করবে হার্ডওয়্যার! এনক্রিপ্টেড সেন্সরস এর চিফ টেকনোলজি অফিসার ব্রায়ান পেনি বলেন, "সফটওয়্যার নিয়ন্ত্রিত কম্পিউটার চিপের পরিবর্তে এই FPGA'র কম্পিউটার চিপগুলো তাদেরকে হার্ডওয়্যার দ্বারা নিয়ন্ত্রণ করবে।"


এই হার্ডওয়্যার নিয়ন্ত্রিত কম্পিউটার চিপের সাথে সংযুক্ত প্রতিটি ডিভাইস একটা সেন্ট্রাল হাবের সাথে সংযুক্ত থাকবে। তবে সবচেয়ে মজার দিকটা হলো এর হ্যাকিং প্রতিরোধের কৌশল। FPGA চিপগুলোতে বাইনারি কোডকে মাঝখান থেকে আলাদা করে সেসব খালি জায়গাতে বিভিন্ন উল্টাপাল্টা উপাত্ত বসিয়ে দেওয়া হবে। এতে করে কোডগুলা আসলে কোন জায়গা থেকে শুরু হয়েছে হ্যাকাররা সেটা বুঝতেই পারবেনা।
এই ব্যাপারে ব্রায়ান পেনি বলেন, "It'll be fake data. So it is hard to tell when the actual start or end of the code." এই প্রযুক্তিটি প্রোডাকশনে আনার আগে এখন খুঁটিনাটি বিষয়গুলো আর নিরাপত্তার ছোটখাটো ছিদ্রগুলো সারিয়ে নেওয়া হচ্ছে। খুব শীঘ্রই সম্ভবত এই অত্যাধুনিক কম্ব্যাট স্যুটগুলা দেখা যাবে।


লাইক দিন আমাদের ফেইসবুক ফ‌্যানপেইজে
Powered by Blogger.