রাশিয়ান যুদ্ধজাহাজগুলো কি স্টিলেথ?

একবিংশ শতাব্দী আসলেও রাশিয়ান যুদ্ধজাহাজ গুলো দেখলে মনে হয় দুনিয়াতে স্টিলেথ বলে কিছু নাই।কেননা এর আর্মমেন্ট গুলো এমনভাবে সাজানো যেটা অনেক দূর থেকে খালি চোখে ডিটেক্ট করা যায়।রাশিয়ার এই অসাধ্য পূরণ করেছে এডমিরাল গ্রোরসকভ ক্লাস ফ্রিগেট।আমেরিকা এই স্বাদ অনেক আগে গ্রহন করলেও রাশিয়া গ্রহন করেছে সবেমাত্র। কেননা এই ক্লাসের প্রথম ফ্রিগেট সার্ভিসে আসে ২০১৮ সালে।

পৃথিবীতে অন্য ফ্রিগেট গুলো যদি দেখেন,দেখবেন কোন না কোন কিছু এর কমতি রয়েছে। যেমন হয় ল্যান্ড আট্যাকে সক্ষম নয়, নয়ত এন্টি সাবমেরিন মিশন ক্যাপাবল নয় ইত্যাদি। কিন্তু এই ফ্রিগেটটি তার সেরা সেন্সর এবং অস্ত্র ব্যাবস্থার কারণে এটি একটি মাল্টিরোল ফ্রিগেট।

এর ডিসপ্লেমেন্ট ৫৪০০টন।এবং লম্বায় ১৩৫ মিটার ও বিম ১৪.৪ মিটার। এর চালিকা শক্তি হিসাবে রয়েছে ৩৯০০ কিলোওয়াটের শক্তিশালী ২টি 10D49 মডেলের ক্রুজ ডিজেল ইঞ্জিন।

এবং ২০৫০০ কিলোওয়াটের ২টি M90FR গ্যাস টারবাইন। যার সাহায্য এটি ঘন্টায় ৫৪ কিলোমিটার গতিতে সর্বোচ্চ ৮৯০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

এর ওয়েপন সিস্টেম হিসাবে রয়েছে ১৩০এমএম ১৯২এম নেভাল গান।এর সার্বমোট ৪৮টি VLS সেল রয়েছে। যার মধ্যে এটি অনিক্স,ক্যালিবার এবং হাইপারসনিক জিরকন এন্টি শীপ ক্রুজ মিসাইল বহন করতে পারবে।তাছাড়া স্যাম সিস্টেম হিসাবে রয়েছে এস -৩৫০ই।এবং ভবিষ্যৎ ফ্রিগেট গুলোতে এস-৪০০ ইনস্টল করা হবে।

ফায়ার পাওয়ারের দিক দিয়ে এটি ডেস্ট্রয়ারের সমতুল্য। সম্ভবত রাশিয়ার বিক্রির জন্য এটি ফ্রিগেট হিসাবে চালিয়ে দিচ্ছে 😂। এর শক্তিশালী অস্ত্র ব্যাবস্থার কারণে এটি বিশ্বের এক নম্বর ফ্রিগেট।অস্ত্র ব্যাবস্থা হিসাব করলে এটিকে সহজেই ডেষ্ট্রয়ারের সাথে তুলনা করা যায়।তাছাড়া অনেক ডেষ্ট্রয়ারেও এই ফ্রিগেটের মত অস্ত্র ব্যাবস্থা অনুপস্থিত।

নিয়মিত রোমাঞ্চকর সামরিক বিষয়ক পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেইসবুক ফ‌্যান পেইজে- click here
Powered by Blogger.