তুরস্কের যে সিস্টেম রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যাবস্থাকে নিলামে তুলেছে!!


KURAL-কোরাল হচ্ছে বর্তমান আলোচিত তুরস্কের তৈরী একটি ল্যান্ডবেসড ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম।যেটির ডিজাইন এবং ম্যানুফেকচার করেছে তুরস্কের নিজস্ব প্রতিষ্ঠান এসিলচান- ASELSAN।কোরাল জ্যামার সিস্টেম ল্যান্ডবেসড রাডার,ড্রোন, এয়ার ডিফেন্স রাডার,এয়ারবর্ন রাডার জ্যাম করে দিতে পারে।এবং এটির ম্যাক্সিমাম রেন্জ ২৮০ কিলোমিটারের মতো।তবে তুরস্ক এটির তেমন তথ্য এবং প্রকৃত রেন্জ প্রকাশ করে নি।

একটি কোরাল সিস্টেমে ৪টি ইলেকট্রনিক সাপোর্ট সিস্টেম এবং একটি ইলেকট্রিক এট্যাক সিস্টেম রয়েছে। এটি প্রথমে টার্গেটের রাডার সিগনাল খুজে বের করে।এবং মূল মাদার সিগনালে শক্তিশালী একাধিক ইলেকট্রনিক বিম প্রেরণ করে।একাধিক ইলেকট্রনিক বিম ভিক্টিম রাডার রিসিব করতে না পেরে রাডার অকেজো হয়ে যায়।বর্তমান তুরস্কের হাতে ৫টি কোরাল সিস্টেম রয়েছে। এবং আরো অর্ডারে রয়েছে।

তুরস্ক সিরিয়ায় কোরাল সিস্টেম মোতায়েনের পর এটি বেশ কাজে দিয়েছে।বিশেষ করে রাশিয়ার আকাশ প্রতিরক্ষার ব্যাবসাকে নিলামে তুলে দিয়েছে । কোরাল সিস্টেম ইদলিভে মোতায়েনের আগে সিরিয়ায় বর্ডারে মোতায়েন করেছিলো।এবং পরে সম্ভবত দুই ইউনিট সিরিয়ায় মোতায়েন করে।আমরা তুরস্কের ড্রোন হামলা গুলোকে যেভাবে সফলতার সাথে দেখি তার অনেকটা ক্রেডিট কিন্তু এই কোরাল জ্যামারের।কেননা ড্রোন গুলো অভিযান পরিচালনার আগে এই জ্যামার দিয়ে সেখানের এয়ার ডিফেন্স রাডার গুলোকে অন্ধ করে দিতো।এবং ড্রোন এট্যাক করে স্যাম সিস্টেমকে চান্দের দেশে পাঠিয়ে দেওয়া হতো।সবচেয়ে বেশি মাইর খেয়েছে ১৬ মিলিয়ন ডলার মূল্যের বেচারা প্যান্টাসির।যদি এটি মাইর না খেতো এস-৪০০ এর মতো এটিও রাশিয়ার আরেক ব্যাবসা সফল স্যাম সিস্টেম হতো।কেননা অনেক দেশ এটির প্রতি ইন্টারেস্ট ছিলো।সিরিয়া যুদ্ধে তুরস্ক, রাশিয়ার ৮টির মতো স্যাম সিস্টেমকে ধ্বংস করেছে ।ত এই প্যান্টাসিরের রাডারগুলোকে এই কোরাল সিস্টেম দ্বারা জ্যাম করা হয়েছিল।যার ফলে তুরস্কের কোন ড্রোনকে ডিটেক্ট করতে সক্ষম হয় নি।এছাড়াও কথিত এটি এস-৩০০ রাডারও জ্যাম করেছে।তবে আরেকটি কথা হলো সিরিয়ায় তাদের এই স্যাম সিস্টেম গুলোকে একটি জায়গায় অনেকদিন মোতায়েন রাখতো।যার ফলে তুরস্ক স্যাম সিস্টেমের লোকেশন জেনে যাওয়ায় তুরস্কের স্যাম সিস্টেম গুলো ধব্বংস করতে বাড়তি সুবিধা হয়।এমনকি সিরিয়ার সিস্টেম গুলোর ম্যাপ এক ব্যাক্তি টুইটারে প্রকাশ করেছিলো। 

লেখাঃ আধুনিক সমরাস্ত্র অবলম্বনে সোহেল আদনান


নিয়মিত রোমাঞ্চকর সামরিক বিষয়ক পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেইসবুক ফ‌্যান পেইজে- Click here


সাবস্ক্রাইব করুন এডমিন ইউটিউব চ‌্যানেল ►  Shohan MonsteR


Powered by Blogger.