আমেরিকান নেভি আগামী দশকের সুপার হর্নেটের ফ্লিট রিপ্লেস

 

এফ-৩৫

আমেরিকান নেভি আগামী দশকে তার এফ/এ-১৮ হর্নেট ও সুপার হর্নেটের ফ্লিট রিপ্লেসের জন্য নতুন একটি ক্যারিয়ার বেইজড ফাইটার আনার পরিকল্পনা নিয়েছে।এই ফাইটারগুলাতে একজন পাইলট থাকবে এবং এদের রেঞ্জ এফ-৩৫ থেকেও বেশি হবে।


এই ফাইটারটির জন্য মার্কিন নেভির কোন এক্সট্রা বরাদ্দ বা ডেভেলপমেন্ট না হওয়ায় ধারণা করা হচ্ছে বর্তমানে সার্ভিসে থাকা কোন ফাইটারেরই মেজর আপগ্রেডেশন হবে।এই ক্যারিয়ার বেইজড ফাইটারটি এফ-৩৫ এর সাথে সাথে মার্কিন ক্যারিয়ার থেকে অপারেট করা হবে।

এতদিন আমেরিকান ক্যারিয়ারগুলার এয়ার উইংয়ে ৪স্কোয়াড্রন ফাইটার অপারেট করা হতো যা মূলত এফ/এ-১৮ ছিলো।২০৩০ এর দশকে মার্কিন নেভি চায় তারা দুই স্কোয়াড্রন এফ-৩৫সি ও দুই স্কোয়াড্রন তাদের প্ল্যানমাফিক হর্নেটের রিপ্লেসমেন্টকে ক্যারিয়ারে ব্যাবহার করবে।


কিন্তু আমেরিকান নেভির প্ল্যান কতটুকু কার্যকর হয় তা দেখার বিষয়। নতুন ফাইটার এই মুহুর্তে ডেভেলপ সম্ভব না এবং নতুন জেনারেশন ওয়ারফেয়ারে চতুর্থ জেনারেশন ফাইটারগুলা আপগ্রেডও সম্ভব না।আবার মার্কিন নেভির রিকোয়ারমেন্ট মোতাবেক এফ-৩৫ দিয়েও পুরা কাজ করা সম্ভব না।সেক্ষেত্রে ধারণামতে এফ-৩৫ এর নতুন আপগ্রেডেশন করে চাহিদামোতাবেক এফ-৩৫ডি সার্ভিসে আনা হবে এবং তা দিয়েই নেভির এয়ার উইং স্কোয়াড্রন ফিলআপ করা হবে।।

নিয়মিত রোমাঞ্চকর সামরিক বিষয়ক পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেইসবুক ফ‌্যান পেইজে- Click here


সাবস্ক্রাইব করুন এডমিন ইউটিউব চ‌্যানেল ►  Shohan MonsteR

Powered by Blogger.