বাংলাদেশের নিজস্ব প্রযুক্তির তৈরি যুদ্ধাস্ত্র সম্পর্কে বিস্তারিত [পর্ব ০১]

bd 08 
বাংলাদেশ সমরাস্ত্র কারখানাতে নিজস্ব প্রযুক্তির তৈরি যুদ্ধাস্ত্র সম্পর্কে অনেকেই হয়তো জানেন না।আমাদের নিজস্ব প্রযুক্তির তৈরি যুদ্ধাস্ত্র সম্পর্কে আজ বিস্তারিত জানবো।
বিডি-০৮ এ্যাসল্ট রাইফেল
২০০৮ সালে চীনের সহায়তায় আমারা আমাদের দেশেই একে ৪৭ এর চাইনিজ ভার্সন টাইপ ৫৬ (BOF) এ বানানো হয়।পরবর্তিতে এর উপর ভিত্তি করে বানানো হয় বিডি-০৮ এসল্ট রাইফেল। বর্তমানে এর সাথে এডিশনাল গ্রেনেড লঞ্চার যোগ করে অ্যান্টি ট্যাংক গ্রেনেড,স্মোক গ্রেনেড নিক্ষেপ করা হয়।আমরা প্রতিবছর ১৬,০০০ হাজার রাইফেল বানাতে সক্ষম।
এছাড়া জার্মানির HKG3A4 মডেলের টট আছে।প্রয়োজনমত আমরা বানাতে পারব।

মিলিটারি ট্রাক
জাপানিজ ইসুজু কোম্পানি থেকে টট সহ নিয়ে বাংলাদেশ অর্ডন্যান্স ফ্যাক্টরিতে সেনাবাহিনীর মিলিটারি ট্রাক বানিয়ে থাকে।এই গাড়ির বিভিন্ন মডেল যেমন মিসতুবিসি পাজেরো,মিসতুবিসি ল্যান্সারও প্রযুক্তি কিনে বানানো হয়।

গ্রেনেড-৮৪বিডি
আর্জেস গ্রেনেড
বাংলাদেশ সেনাবাহিনী অস্ট্রিয়া থেকে প্রযুক্তি কিনে বর্তমানে বাংলাদেশ সমরাস্ত্র কারখানাতেই AGS84 মডেলের আর্জেস গ্রেনেড বানিয়ে থাকে।এগুলোর রেন্জ ৩০ মিটার।বাংলাদেশ প্রতিবছর লক্ষাধিক গ্রেনেড-৮৪বিডি বানাতে সক্ষম।সেনাবাহিনী ছাড়াও পুলিশ,অানসার,র‌্যাব ও অন্যান্য বাহিনীও এই গ্রেনেড ব্যবহার করে।

বিডি-১৪ মেশিন গান
মেশিন গান
অন্যান্য দেশ থেকে প্রযুক্তি কিনে বাংলাদেশ সমরাস্ত্র কারখানাতে বিভিন্ন মডেলের মেশিন গান বানানো হয়।যেমন বিডি-০৮ লাইট মেশিন গান,বিডি-১৪ মেশিন গান।
lct bd
ল্যান্ডিং ক্রাফট ট্যাংক
বাংলাদেশ সেনাবাহিনীর নিজস্ব প্রযুক্তির তৈরি Landing Craft Tank (LCT) "এলসিটি শক্তি সঞ্চার"।বর্তমানে সেনাবাহিনীর কাছে বর্তমানে এরকম ২ টি LCT আছে।এরকম মোট ৭-৮ টি LCT রাখার প্ল্যান আছে।এগুলো ট্যাংক,আর্মাড ভেহিকল এবং সসস্ত্র সেনা এক যায়গা থেকে অন্য যায়গায় পৌছে দিতে ব্যাপক ভাবে সহায়তা করে।এগুলোতে হেলিকপ্টার নামানোর ব্যাবস্থাও আছে।
Powered by Blogger.