বাংলাদেশ বিমান বাহিনী সম্পর্কে খুটিনাটি।


★ "বাংলার আকাশ রাখিব মুক্ত" এই মূলমন্ত্র কে বুকে লালন করে ১৯৭১ সালে গড়ে উঠেছিলো আমাদের সশস্ত্র বাহিনীর অংশ "বাংলাদেশ বিমান বাহিনী"। কিছু কারনে বাংলাদেশ বিমান বাহিনী অন্য দুই সশস্ত্র বাহিনীর তুলনায় বেশ পিছিয়ে পড়েছে। তবে ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়ন হলে দক্ষিণ এশিয়ার ভিতর একটি অনন্য শক্তিশালী বিমান বাহিনী তে রূপলাভ করবে আমাদের বিমান বাহিনী। বর্তমানে BAF তে রয়েছে ২২,০০০+ এক্টিভ পার্সনেল যার ভেতর ১,৫০০+ পাইলট। আজ আমি কিছু এক্সক্লুসিভ তথ্য সহ বিমান বাহিনীর বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরবো... .

বর্তমান অবস্থা :- বর্তমানে আমাদের বিমান বাহিনী তে রয়েছে...
রাশিয়ান Mikoyan Mig-29SE ৬টি এবং Mig-29UB ২টি মোট ৮টি Mig-29.
চীনা Chengdu F-7BGI,BG,FT,MB এই ৪ ভার্সন এর মোট ৩৫-৩৬ টি(এক্টিভ এবং ভালো অবস্থায়) আছে।
রাশিয়ান Yak-130 লাইট এট্যাক + এডভান্সড জেট-ট্রেইনার ১৬টি।
চীনা JL/K-8W লাইট এট্যাক + এডভান্সড জেট-ট্রেইনার ৯টি।
চেকা Aro L-39 জেট ট্রেইনার ৭টি। .
আমেরিকান C-130B পরিবহণ বিমান ৪ টি, ৩ টি এক্টিভ।
ইউক্রেনীয় AN-32 বম্বার+পরিবহণ বিমান ৩ টি।
চেকা L-410 লাইট ট্রান্সপোর্ট+ট্রেইনার ৩টি।
.
রাশিয়ান Mil Mi-171SH লাইট এট্যাক + ট্রান্সপোর্ট হেলিকপ্টার ৬ টি।
রাশিয়ান Mil Mi-17 এর বিভিন্ন ভার্সন মিলে ২৫+ টি।
ইতালীয় AW-139 রয়েছে ২ টি।
আমেরিকান Bell-212 রয়েছে ১০ টি।
আমেরিকান Bell-206 রয়েছে ৬টি।
.
এছারা অজানা সংখ্যক Nanchang PT-6 প্রাইমারী ট্রেইনার রয়েছে। ♦♦ FM-90 সর্ট-রেঞ্জ SAM রয়েছে। ♦ফাইটার এয়ারক্রাফট গুলোর জন্য রয়েছে Vympel R-27, 73,, PL-2,5,7,9,, LT-6,, LS-6 সহ অপ্রকাশিত অনেক মিসাইল।
♦ বিমান বাহিনীর রয়েছে একটি অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সুসজ্জিত ও উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত স্পেশাল ফোর্স "Air Force Commando" ইউনিট।
.
.
♥♥♥ নিকট ভবিষ্যৎ এ যুক্ত হতে চলেছে এবং পরিকল্পনা করা হয়েছে যে সব কিছু অন্তর্ভুক্ত করার...
.
❤★★ রাশিয়ান Mikoyan Mig-29M আরো ৮টি অর্ডার করা হয়েছে এবং ২০১৭-১৮ এ আমাদের বহরে মোট ১৬ টি Mig-29 থাকবে। মিসাইল,ওয়েপন্স,মেইন্টেনেন্স ইকুইপমেন্ট Etc সহ এই ডিল এর জন্য বাংলাদেশ কে দিতে হচ্ছে $৮০০ মিলিয়ন ডলার।
❤★★ ব্যক্তিগত সূত্রমতে বাংলাদেশ Sukhoi SU-30MK2 ক্রয় করতিছে এটা ১০০% কনফার্ম। ব্যক্তিগত সূত্রের মতে আপাতত ২৪টি SU-30 এর অর্ডার প্লেস করা হবে। 2030 এর ভেতর মোট ২-৩ স্কোয়াড্রন SU-30 ক্রয় করা হবে।
★★★ রাশিয়ান Mikoyan Mig-35 ক্রয় করা হবে ২০২১/২৪ সালের কেনাকাটায়,,তবে তা কি পরিমান তা জানা সম্ভব হয়নি। তবে একজন এয়ারফোর্স পাইলট এর মতে ২০৩০ এর ভেতর ৪-৫ স্কোয়াড্রন ফাইটার ক্রয় করা হবে যদি সরকার ঠিক থাকে বা ঠিক মতো এগুই এবং সরকার চেষ্টা করতিছে ২০২১ এর ভেতর অন্তত ৪ স্কোয়াড্রন ফাইটার এর অর্ডার প্লেস করতে।
★★ চীনা Nanchang PT-6S অর্ডার করা হয়েছে, এগুলোতে ইনজেকশন শীট থাকবে। এগুলো প্রাইমারী ট্রেইনার জেট।
.
★★★ BAF এর জন্য মধ্যম পাল্লার এয়ার ডিফেন্স হিসেবে চীনা LY-80E SAM System ক্রয় করা হয়েছে ১ রেজিমেন্ট, যা চীনা HQ-16 এর উন্নত ভার্সন। ২ মাস আগেই এর রাডার সিস্টেম দেশে পৌঁছেছে মিসাইল সিস্টেমস গুলোও আসা শুরু হয়ে গিয়ে থাকতে পাড়ে। এই মিসাইল সিস্টেম এর রেঞ্জ অপ্রকাশিত তবে যতদূর জানা গেছে তাতে মেজরিটির মতে এর রেঞ্জ ৭০+- কি:মি:।
.
★★★ BAF এর জন্য যে সকল রাডার ক্রয় করা হয়েছে তা হলো রাশিয়ান Gamma DE AESA ও Kasta 2E রাডার সিস্টেমস,,,চীনা JH-16, YLC-2 এবং JY-11B রাডার সিস্টেমস। এগুলোর ভেতর কিছু দেশে পৌঁছেছে এবং কিছু অতি শীঘ্রই দেশে পৌঁছাবে।
.
★★★ আরো ৪টি C-130H এর অর্ডার করা হয়েছে এবং সাথে ২০ টি রোলস-রয়েস ইঞ্জিন এর সাথে, যা আগামী বছর দেশে আসার সম্ভাবনা রয়েছে।
★★★আরো বেশ কিছু Mil Mi-171SH & E ভার্সন যুক্ত করা হবে ২০৩০ এর ভেতর। Bell-212 হেলিকপ্টার গুলোকে ২০৩০ এর ভেতর AW-139 দিয়ে রিপ্লেস করা হবে ও এর একটি ফ্লিট তৈরি করা হবে। এছাড়া ছোট আকৃতির হেলিকপ্টার যুক্ত করা হবে প্রশিক্ষণ ও প্রাত্যহিক কাজের জন্য।
.
.
‪#‎বিঃদ্রঃ‬- আমি ইনফরমেশন গুলো ১০০% নিশ্চিত হয়েই দিচ্ছি, তাই বিশ্বাস করতে পাড়েন। শুধু পরিশেষে একটা কথা বলি, আপনারা যে বাংলাদেশ কে চোখে দেখেন এই বাংলাদেশ এর চাইতে সামরিক দিকদিয়ে কয়েক গুন শক্তিশালী হয়ে উঠেছে,,, কি বিশ্বাস হচ্ছেনাতো... হবে যদি আমাদের জায়গায় কোন সামরিক ব্যক্তি সামনাসামনি বলে কিন্তু তা বলা সামরিক আইন বহির্ভূত  আর সরকার এখন আর আগের মতো কিছু প্রকাশ করেনা ম্যাক্সিমাম জিনিষ ই গোপন করে যা সামরিক স্ট্রেটিজির জন্য খুবি ভালো,,আর এতে আন্তর্জাতিক চাপ ও কম নিতে হয়।


Powered by Blogger.