Mig-23 সিঙ্গেল ইন্জিন, ইন্টারসেপ্টর ভার্শন M সিরিজ এবং বম্বার ভার্শন B সিরিজ ।

যুদ্ধ বিমান, Fighter Aircraft
Mig-23

Mig 23 , ন্যাটো রিপোর্টিং নেম flogger একটি সিঙ্গেল ইঞ্জিন বিমান, যার ইন্টারসেপ্টর ভার্শন M সিরিজ এবং বম্বার ভার্শন B সিরিজ । বিমানটি প্রথম সার্ভিসে আসে ১৯৭০ সালে যা ছিল সেভিয়েত ইউনিয়নের প্রথম BVR capable ইন্টারসেপ্টর । মিগ ২১ এর যেসকল প্রতিবন্ধকতা ছিল যেমন কম শক্তিশালি ইঞ্জিন , কম অস্ত্রভান্ডার , শর্ট রেঙ্জ তা পূরন করতেই Mig 23 সার্ভিসে আনে সেভিয়েত বাহীনি । এটাকে মার্কিন F4 Phantom এর সমতুল্য মনে করা হত ।
মিগ২১ এর মত এই ফাইটারেরও ডগফাইটে রয়েছে সোনালী ইতিহাস।

মিগ-২৩

আশির দশকে এর প্রধান প্রতিদ্বন্দী ছিল মার্কিন F সিরিজের বিমানগুলো । ইসরাইল-সিরিয়া যুদ্ধে Mig 23 দ্বারা প্রথম শিকার করেন একজন সিরিয় পাইলট । একদল টহলরত F-4 কে ইন্টারসেপ্ট করেন এবং তার মধ্যে দুটি ইসরায়েলী F-4 কিল করেন। রুশ ইতিহাসবিদদের মতে ইসরাইল-সিরিয়া যুদ্ধের ডগফাইট গুলোতে সিরিয়া ১১টি Mig 23M হারায় যার বিপরীতে তারা কিল করে অন্তত ১২টি ইসরায়েলী ফাইটার যার মধ্যে অন্তত ৫টি F-16 ও ৩টি F-15 । (যদিও মাকিনীদের দ্বারা স্বীকৃত নয়) । ১৯৮৭ সালে তালেবান যুদ্ধে একটি পাকিস্তান এয়ার ফোর্সের একটি F-16 কিল করে রুশ mig 23। এছাড়াও ইরাক ইরান যুদ্ধ কুয়েত যুদ্ধ এই এয়ারক্রাফট সফলভাবে ব্যাবহৃত হয় , যদিও এর বোম্বার ভার্শনগুলো (B) ছিল শত্রুর সহজ শিকার ।

মিগ-২৩

অনেক বৃহত্ ও ক্ষমতাধর বিমানবাহিনীতে এটি ব্যবহার হয়েছে যার। মধ্যে রয়েছে জর্মানী, মিশর, ইন্ডিয়া, রাশিয়া, চেক প্রজাতন্ত্র, লিবিয়া, সিরিয়া, পোল্যান্ড, ইরাক ইত্যাদি।

specification :
crew: One
empty weight: 9500 kg
range: 1150 km
maximum speed: Mach 2.32
arnament: 1 x 23mm cannon, with 6 x hardpoints can carry 3000 kg bombs or missiles.
 
Powered by Blogger.