SACHSEN CLASS জার্মান নৌবাহিনীর একটি স্টিলথ মাল্টিরোল গাইডেড মিসাইল ফ্রিগেট ওয়ারশীপ।

SACHSEN CLASS
SACHSEN CLASS জার্মান নৌবাহিনীর একটি স্টিলথ মাল্টিরোল গাইডেড মিসাইল ফ্রিগেট ওয়ারশীপ,, তবে এর ক্ষমতা বিচার করলে একে ফ্রিগেট না বলে ডেস্ট্রয়ার বলাই উত্তম........... World Ranking এ ২য় অবস্থানে থাকা এই ফ্রিগেট টি তৈরি করা হয়েছে এয়ার ডিফেন্স এর দিকে অধিক গুরুত্ব দিয়ে। এই ফ্রিগেটের সেন্সর সুইট ও অস্ত্রব্যাবস্থা ৩য় ও ৪র্থ স্থানে থাকা De Zven Provincien এবং Iver Huitfeldt এর মত প্রায় একই, তবে এর ছোট্ট একটা সুবিধা আছে, আর তা হলো এই Saschen ক্লাস এর রয়েছে ২ টি হেলিকপ্টার হ্যাংগার, যেখানে আগের দুটিতে একটি করে হ্যাংগার রয়েছে। ৫৮০০ টনের এই জাহাজ টি দৈর্ঘ্যে ১৪৩ মিটার, বীম ১৭.৪৪ মিটার এবং ড্রাফট ৬ মিটার।



Saschen ক্লাস ফ্রিগেটে রয়েছে অত্যাধুনিক Combined Diesel and Gas turbine ( CODAG ) propulsion system. ১ টি LM2500 গ্যাস টারবাইন, যা 23,500 kW এবং ২ টি MTU ডিজেল ইঞ্জিন যা 15 MW বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করে। যা একে সর্বচ্চ ২৯ নট বা ৫৪ কিঃমিঃ প্রতি ঘন্টা বেগে চলতে ও ৪০০০ নটিকাল মাইল অপারেশন চালাতে সহায়তা করে।
এই যুদ্ধজাহাজে রয়েছে 4-faced APAR
(Advanced Phased Array Radar) AESA X-band রাডার 360° কাভার করে।
আরো রয়েছে লং-রেঞ্জ Thales SMART-L এয়ার সার্ভিলেন্স রাডার, যা ৪০০ কিঃমিঃ এর ভেতর যে কোন ব্যালিস্টিক মিসাইল কে ট্রেক ও ডিটেক্ট করতে পাড়ে এবং এটি সাইমলটেনিয়াসলি ১৫০০ টি টার্গেট ট্রেক করতে পারে।
সাবমেরিন ডিটেক্ট এর জন্য রয়েছে ১ টি Atlas bow-mounted sonar.

‪#‎অস্ত্রসম্ভারঃ‬-
 

  32 Mk41 VLS cells, যেখানে ২৪ টি SM-2 Blk IIIA (150+km) এবং ৩২ টি ESSM (50km) SAM বহন করা হয়।
২ টি RAM (Rolling Airframe Missile) CIWS, এই সিস্টেমস এ মোট ৪২ টি মিসাইল থাকে যার রেঞ্জ ১০ কিঃমিঃ।
৮ টি Harpoon AShM
১ টি 76 mm Oto Melara dual purpose gun.
২ টি MU90 lightweight torpedoes লাঞ্চার।
২ টি Rheinmetall 27 mm guns in remote weapons station.
 

 এই যুদ্ধজাহাজের হ্যাংগারে ২ টি Sea Lynx Mk.88A বা 2 NH90 হেলিকপ্টার বহন করা হয় যা Torpedoes, Air-to-Surface missiles Sea Skua অথবা heavy machine gun এ সুসজ্জিত থাকে।
 


বর্তমানে Deutsche Marine (German Navy) তে এই ক্লাসের ৩ টি জাহাজ সার্ভিস রয়েছে এবং আরো একটি সার্ভিসে আনার পরিকল্পনা রয়েছে।
Powered by Blogger.