The Admiral Gorshkov Class বিশ্বের সেরা ফ্রিগেট যুদ্ধ জাহাজ।

The Admiral Gorshkov Class
The Admiral Gorshkov Class গাইডেড মিসাইল ফ্রিগেট হচ্ছে রাশিয়ার BEST Weapons & Sensors এর কম্বিনেশনে তৈরি একটি মাল্টিরোল ফ্রিগেট,, রাশিয়ান রা তাদের সর্বচ্চ মেধা ও প্রযুক্তি দিয়ে এই যুদ্ধজাহাজ নির্মান করেছে বলা চলে। আন্তর্জাতিক বিভিন্ন সমরবিশ্লেষক রা এর সম্পর্কে বলেন যে " It has an excellent balance of Weapons and Sensors and is the perfect example for a multi-role frigate". পৃথিবীর সেরা দশটি ফ্রিগেট এর বাকি ৯ টি তেই কোননাকোন কমতি আছে, হয় সেটা সেকেন্ডারি রাডারে, নয়তো ল্যান্ড আট্যাক সক্ষমতায় অথবা প্রপার CIWS এ,, কিন্তু এই Admiral Gorshkov Class ফ্রিগেটে প্রতিটা জিনিশ ই রয়েছে যা একটা পারফেক্ট মাল্টিরোল ফ্রিগেটের থাকা উচিৎ। তবে অবশ্য ফ্রিগেট নামধারী এই যুদ্ধজাহাজ টির ক্ষমতা বিশ্লেষণ করলে একে অনায়াসে ডেস্ট্রয়ার ক্যাটাগরি তে রাখা যায় তাও বিশ্বের সেরা ৫ টি ডেস্ট্রয়ার এর ভেতর ই ................সবচাইতে মজার ব্যাপার হলো এই ফ্রিগেট টি এখনো সার্ভিসেই আসেনাই, এর প্রথম ২ টি জাহাজ শী-ট্রায়ালে রয়েছে এবং ৩য় টি নির্মানাধীন। তবুও এর ক্ষমতা ও প্রযুক্তি বিশ্লেষণ করেই আন্তর্জাতিক মহলে এই যুদ্ধজাহাজ টি World's No.1 পজিশন দখল করে নিয়েছে।
.
রাশিয়া তাদের এই নবাগত Admiral Gorshkov Class (Project 22350) ফ্রিগেট ওয়ারশিপ কে এমন ভাবে ডিজাইন ও ক্ষমতা প্রদান করেছে যে এটি 'লং-রেঞ্জ স্ট্রাইক, এন্টি-সাবমেরিন-ওয়ারফেয়ার এবং এস্কর্ট মিশনস পরিচালনায় সম্পূর্ণ সক্ষম। সী-ট্রায়ালে থাকা এই যুদ্ধজাহাজ এখন পর্যন্ত সফলতার সাথে "সার্ফেস-টু-এয়ার",, "সিপবর্ন মিসাইল" ও "ক্রুস মিসাইল" নিক্ষুত ভাবে টেস্ট ফায়ার করেছে বিভিন্ন কোষ্টাল ও শী টার্গেটে। এই ক্লাস এর ফ্রিগেট গুলো দ্বারা রাশিয়া তাদের বহরে থাকা পুরনো Project-956 Destroyer ও Project-1135 Frigate গুলোকে রিপ্লেস করবে, আপাতত ১৩ টি এই ক্লাসের ফ্রিগেট তৈরির পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
.
★★★ এই ক্লাস এর ফ্রিগেট এর সর্বচ্চ Displacement ৫,০০০+ টন, এটির দৈর্ঘ্য ১৩৫ মিটার এবং বিম ১৪.৪ মিটার, এবং এর টপ স্পিড 29.5 knots (54.6 km/h). এতে রয়েছে Combined Diesel and Gas Turbine (COGAG) Propulsion. এর ২ টি ডিজেল ইঞ্জিন একত্রে 7.8 MW বৈদ্যুতিক ক্ষমতা এবং ২ টি M90FR গ্যাস টারবাইন 41.2 MW বৈদ্যুতিক ক্ষমতা উৎপন্ন করে। এই ক্লাসের ফ্রিগেট গুলোর রেঞ্জ ৮,৩০০ কি:মি: বা এর চাইতে কিছু বেশি।
.
এতে রাডার এবং প্রসেসিং সিস্টেমস এর ভেতর রয়েছে এয়ার এবং সার্ফেস সার্চ রাডার Furke-4 5P-27 Detecting, tracking and targeting. ট্রেকিং & গাইডেন্স এর জন্য রয়েছে Pollment 5P-20K 4 faced active phased array রাডার,, Monolit 34K1surface search & AShM targeting radar,, Puma 5P-10 Fire control radar,, Zarya M sonar, Vinyetka Towed array sonar, উল্লেখ্য এই সোনার এর ডাটা KA-27 ASW Helicopter এ প্রেরণ করার ব্যবস্থা রয়েছে। এছাড়াও ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সুইট তো আছেই।
.
এর অস্ত্র সম্ভারে রয়েছেঃ-
.
★ ১টি 130mm Amethyst/Arsenal A-192M নেভাল গান যা প্রতি মিনিটে ৪৫ টি শেল ফায়ার করতে সক্ষম।
★১৬ টি UKSK VLS cells রয়েছে যাতে P-800 Oniks (রেঞ্জঃ ৩০০-৫০০ কিঃমিঃ),, Kalibr-Nk (রেঞ্জঃ ২৫০০ কিঃমিঃ) ল্যান্ড এট্যাক ক্রুস মিসাইল,, 91RTE2 এন্টি সাবমেরিন মিসাইল (রেঞ্জঃ ৫০ কিঃমিঃ) [এই VLS সেল গুলো এই সকল মিসাইল এর সমন্বয়ে সাজানো থাকবে]।
★ ৩২ টি Redut VLS cells রয়েছে যেখান থেকে SAM Missile ফায়ার করা হবে, এই সেল গুলোতে 9M96E সিরিজ মিসাইল থাকবে,, যেগুলোর রেঞ্জ ৫০-১২০ কিঃমিঃ।
★ ২টি Palash CIWS,, যেখানে ২ টি 30mm Gatling Gun এবং ১৬ টি সর্ট রেঞ্জ SAM থাকবে।
★ ৮টি 330mm Torpedo Tube,, যেখানে থাকবে ইউনিক Paket-NK, যা নিজেথেকেই এনিমি সাবমেরিন কে এনগেজ করার ক্ষমতা রাখে।
★ ২ টি 14.5mm MTPU pedestal machine guns রয়েছে।
.
এভিয়েশন সুবিধা ও এন্টি সাবমেরিন অপারেশন সুবিধার্থে থাকবে ১ টি "Submarine Killer Ka-27/28".
.
বিঃদ্রঃ‬- Russian United Shipbuilding Corporation এর একটি এক্সপোর্ট ভার্সন ও প্রদর্শন করেছে যার কোড নেম Project 22356. যা অন্য দেশ আলোচনা সাপেক্ষে ক্রয় করতে পাড়বে।
Powered by Blogger.