ইউনিকর্ন শ্রীলঙ্কানদের নিজস্বভাবে ডিজাইন ও তৈরী করা একটি মাইন রেজিস্ট্যান্ট অ্যাম্বুস প্রোটেক্টেড আর্মড পার্সোনেল ক্যারিয়ার।

উনিকর্ন  শ্রীলঙ্কানদের নিজস্বভাবে ডিজাইন ও তৈরী করা একটি মাইন রেজিস্ট্যান্ট অ্যাম্বুস প্রোটেক্টেড আর্মড পার্সোনেল ক্যারিয়ার।

ইউনিকর্ন হচ্ছে শ্রীলঙ্কানদের নিজস্বভাবে ডিজাইন ও তৈরী করা একটি মাইন রেজিস্ট্যান্ট অ্যাম্বুস প্রোটেক্টেড আর্মড পার্সোনেল ক্যারিয়ার। শ্রীলঙ্কানরা এই এপিসিগুলো ডিজাইন করেছিল নব্বইয়ের দশকে যখন তাদের দেশে গৃহযুদ্ধ চলছিল। সেসময় তামিল গেরিলারা রাস্তায় হাতে তৈরী অত্যন্ত শক্তিশালী বম্ব যা 'ইম্প্রুভাইসড এক্সোপ্লোসিভ ডিভাইস বা আই.ই.ডি নামে পরিচিত পুতে রাখত। এই বম্বগুলো কখনও কখনও এতটাই শক্তিশালী হতে পারে যে যেকোন ট্যাংকেও ধ্বংস করতে সক্ষম। স্বভাবতই সেসময় শ্রীলঙ্কান আর্মির হাতে এমন কোন এপিসি ছিল না যা এইধরণের বম্ব ব্লাষ্টের হাত থেকে বাঁচতে পারে। সে সময় জয়ন্ত ডি সিলভা নামের একজন ইনফ্যান্ট্রি মেজর আবিষ্কার করেন সাধারণ ট্রাকের চেসিস একটু উঁচুকরে তৈরী করলে ও এর সাথে কিছু আর্মার জুড়ে দিলেই এই আই.ই.ডি এর হাত থেকে ভালোভাবেই রক্ষা পাওয়া সম্ভব। তৎকালীন শ্রীলঙ্কান ডিফেন্স মিনিষ্ট্রির তার আইডিয়া পছন্দ হয় এবং বিভিন্ন পরীক্ষার পর তারা মাটি থেকে প্রায় ১.৫ মিটার উঁচু রিইনফোর্সড স্টিল দ্বারা আর্মারড ট্রাক প্রস্তুত শুরু করে যা যুদ্ধক্ষেত্রে ব্যাপক কার্যকর প্রমাণিত হয়। এবং এগুলোর সাফল্যের কারণে তামিল গেরিলারা আই.ই.ডি এর ব্যবহার প্রায় বন্ধই করে দেয়। সেসময়ে এধরণের প্রায় ৯৩টি এপিসি তৈরীকরা হয়েছিল এবং পরে দক্ষিণ আফ্রিকার বাফেলো ও তাদের শ্রীলঙ্কান ভার্সন ইউনিবাফেল দ্বারা এদের প্রতিস্থাপন করা হয়.....
Powered by Blogger.