রাশিয়ার নতুন ডেভলপ করা ব্যাটল ট্যাংক যেটি শত্রুর কাছে "অদৃশ্য" এবং একইসাথে গ্রেনেড-প্রুফ।

রাশিয়ার নতুন ডেভলপ করা ব্যাটল ট্যাংক যেটি শত্রুর কাছে "অদৃশ্য" এবং একইসাথে গ্রেনেড-প্রুফ।

একটু ভাবুনতো, যে যুদ্ধক্ষেত্রে আপনার হাতে যদি এমন ব্যাটেল ট্যাংক থাকে যেটি শত্রুর কাছে "অদৃশ্য" এবং একইসাথে গ্রেনেড-প্রুফ তবে....

না আমি প্রলাপ বকছি না, সম্প্রতি রাশিয়ান মিডিয়া এমন খবর প্রকাশ করেছে যে "রাশিয়ান কিছু ইঞ্জিনিয়ার রা মিলে এমন এক ইউনিক ম্যাটেরিয়াল ডেভেলপড করেছে যা একই সাথে এই ম্যাটেরিয়াল দিয়ে নির্মিত আর্মার্ড ভেহিকেল ও ট্যাংক কে যেমন 'এন্টি-ট্যাংক-গ্রেনেড (আরপিজি বা এই জাতীয় রকেট) এর হাত থেকে রক্ষা করবে ঠিক একই ভাবে শত্রুর রাডার বা যে কোন লোকেটিং ডিভাইস এর কাছে ভেহিকেল গুলোকে Invisible বা অদৃশ্য করে রাখবে। এই নুতুন ধরনের ম্যাটেরিয়াল দিয়ে ট্যাংক বা আরমার্ড ভেহিকেল গুলোতে ৫০-১৫০০ মিলিমিটার বর্ম তৈরি করা হবে যা যে কোন এন্টি-ট্যাংক-গ্রেনেড কে প্রতিরোধ করবে এবং ট্যাংক এর ক্ষতি হওয়া থেকে রক্ষা করবে একই সাথে শত্রুর রাডারে ভেহিকেল টিকে অদৃশ্য করে রাখতে সহায়তা করবে শুধু তাই ই নয় সবচাইতে অবাক করা বিষয় হলো এই যে, যখন কোন এন্টি ট্যাংক গ্রেনেড এসে এই বর্মে আঘাত করবে তখন এর প্রটেক্টিভ এলিমেন্ট ঐ গ্রেনেডের ফিউস/ইলেক্ট্রিক্যাল সার্কিট ধ্বংস করে দিবে, যার ফলে ঐ গ্রেনেড টি ভেহিকেল টির গায়ে বিস্ফোরণ ঘটাতে পারবেনা আর যদিওবা বিস্ফোরণ ঘটেও যায় তবুও সেটা মূল বর্ম থেকে আলাদা স্থানে যার ফলে MBT/AFV গুলোর কোন ক্ষতি হবেনা।
.
এই ম্যাটেরিয়াল এর স্টিলথ ক্যাপাবিলিটি এর জন্য MBT & AFV গুলোকে শত্রুর রাডার এ ৬ গুণ কম ভিসিবিলিটি প্রকাশ করবে এবং ৩ গুণ কম ডিটেক্ট করবে যে কোন ইনফ্রারেড ডিটেক্টেবল ডিভাইস এর কাছে। অর্থাৎ একদিকে যেমন এই বর্ম ট্যাংক কে এন্টি ট্যাংক গ্রেনেড এর হাত থেকে রক্ষা করবে ঠিক একইভাবে এর স্টিলথি ক্ষমতা একে শত্রুর রাডার থেকে অদৃশ্য করবে সাথেই ইনফ্রারেড সিগ্নেচার ৩ গুন কমিয়ে দিবে।
.
Powered by Blogger.