ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রনালয়ের আওতাভুক্ত অর্ধেক এয়ারক্রাফট ই আকাশে উড়তে অক্ষম!!!

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রনালয়ের আওতাভুক্ত অর্ধেক এয়ারক্রাফট ই আকাশে উড়তে অক্ষম!!!


★★★ ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এর এক রিপোর্ট প্রকাশ হয়েছে, যেখানে বলা হয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রনালয়ের আওতাভুক্ত অর্ধেক এয়ারক্রাফট ই আকাশে উড়তে অক্ষম gasp emoticon
.
ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এর ঐ রিপোর্ট এ জানা যায় শুধুমাত্র ৫৫% মিলিটারি এয়ারক্রাফট বর্তমানে অপারেশনাল এবং বাকি ৪৫% এয়ারক্রাফট প্রয়োজনীয় যন্ত্রাংশ ও টেকনিক্যাল সমস্যার কারনে গ্রাউন্ডেড অবস্থায় রয়েছে।
.
ভারতীয় প্রভাবশালী পত্রিকা THE ECONOMIC TIME জানায় যে ভারতীয় সংসদীয় কমিটির এক সভায় ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী "মনোহার পারেকার" এই রিপোর্ট টি পেশ করেন। অর্থাৎ ভারতীয় প্রায় ৭০০+ কম্ব্যাট এয়ারক্রাফট এর ভেতর ৩৫০+ এর মতো এয়ারক্রাফট সচল আছে বা বিপদসংকুল পরিস্থিতি তে ব্যাবহারে সক্ষম। এই রিপোর্ট টি জানুয়ারি-২০১৪ থেকে ডিসেম্বর-২০১৪ এর কন্ডাক্টিং প্রিয়ড এ করা। এই রিপোর্ট টি এমন সময় প্রকাশ পেলো যখন মাত্র কয়েকদিন আগেই HAL ভারতীয় এয়ারক্রাফট এর জন্য রাশিয়ার সাথে প্রয়োজনীয় যন্ত্রাংশ ডেলিভারির চুক্তি করেছে যার মূল্য কয়েকশ মিলিয়ন ডলার।
.
ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহার পারেকার ভারতীয় সংসদ এ এক প্রশ্নোত্তর এর জবাবে জানায় যে এই ৪৫% এয়ারক্রাফট এর ভেতর ১৫-২০% এয়ারক্রাফট প্রয়োজনীয় যন্ত্রাংশের অভাবে গ্রাউন্ডেড এবং বাদবাকি এয়ারক্রাফট টেকনিক্যাল ফল্ট এর কারনে গ্রাউন্ডেড রয়েছে যা সচল করার ব্যাপারে উদ্যোগ নেয়া হচ্ছে। এই টেকনিক্যাল ফল্ট এর আওতায় রাশিয়ার তৈরি Sukhoi SU-30MKI ও রয়েছে, এবং টেকনিক্যাল ফল্ট এর প্রভাবে যে সমস্ত SU-30MKI গ্রাউন্ডেড তার অর্ধেক কে রিপেয়ার এর জন্য HAL কে দায়িত্ব দেয়া হয়েছে এরিমধ্যেই।
মনোহার পারেকার Economic Times এর সাথে এক সাক্ষাতকার এ বলেন যে এই বছর শেষে ৬৫% এয়ারক্রাফট সার্ভসে থাকবে।
.
‪#‎সূত্রঃ‬- The Economic Times & DATG
Powered by Blogger.