daloy-ll ক্লাস ডেস্ট্রয়ার, রাশিয়ান নৌবাহিনীর মূল ডেস্ট্রয়ার ।

daloy-ll ক্লাস ডেস্ট্রয়ার, রাশিয়ান নৌবাহিনীর মূল ডেস্ট্রয়ার ।

Udaloy-ll ক্লাস ডেস্ট্রয়ার হচ্ছে রাশিয়ান নৌবাহিনীর মূল ডেস্ট্রয়ার যা ১৯৮০-৯১ সাল অব্দি নির্মিত Udaloy-l ক্লাস এর আপগ্রেড জাহাজ। প্রথমে এগুলো এন্টি সাবমেরিন ওয়ারফেয়ার ডেস্ট্রয়ার ছিলো, পড়ে ১৯৯৯-২০১০ এর ভিতর এই ক্লাস এর জাহাজ গুলোকে এন্টি-এয়ারক্রাফট ও এন্টি-সাবমেরিন উভয় ক্ষেত্রে ওয়ারফের এ সক্ষম করা হয় এবং এটি Udaloy-ll ক্লাস ডেস্ট্রয়ার নামে আত্তপ্রকাশ করে। বর্তমানে এই ক্লাসের ৯ টি ডেস্ট্রয়ার সার্ভিসে আছে। অনেকেই হয়তো ভাবেন যে রাশিয়ান নেভিতে ডেস্ট্রয়ার এতো কম কেন-! আসলে রাশিয়া ডেস্ট্রয়ার এর চাইতে ক্রুজার কে বেশি প্রাধান্য দেয় এবং সমানভাবে ফ্রিগেট ও করভেট যুদ্ধজাহাজ কে। কারন তাদের ফ্রিগেট ও করভেট জাহাজ গুলোকে হেভি-ফ্রিগেট বা করভেট বলতে পাড়েন, কেননা এগুলার ফায়ার পাওয়ার যেকোন ফ্রিগেট বা করভেট থেকে বেশি। ছোট্ট একটা কথা বলি,,," কিছুদিন আগে সিরিয়াতে যে প্রথম ক্রুজ মিসাইল হামলা করা হয় তা রাশিয়ান নৌবাহিনীরর করভেট জাহাজ থেকে ছোরা হয় যা ১৫০০ কিঃমিঃ পাড়ি দিয়ে সিরিয়ায় হামলা করে, আর এ দেখে মার্কিন নেভির এক অফিসার বলে যে ' US নেভির ক্রুজ-মিসাইল হামলা করতে যেখানে বুর্ক-ক্লাস ডেস্ট্রয়ার এর প্রয়োজন হয় সেখানে একই কাজ রাশিয়ান করভেট জাহাজ ই করতে পাড়ে"
.
যাইহোক কথা মেলা হলো, এবার নজর দেয়া যাক রাশিয়ান Udaloy-ll ক্লাস ডেস্ট্রয়ার এর কাঠামোগত ও প্রযুক্তিগত ক্ষমতার দিকে...
Udaloy-ll ক্লাস ডেস্ট্রয়ার গুলো দৈর্ঘ্য ১৬৩ মিটার, বীম ১৯.৩ মিটার ও ড্রাফট ৬.২ মিটার। একে ক্ষমতা প্রদানের জন্য রয়েছে 2 shaft COGAG & 4 gas turbines যা মোট 1,20,000hp শক্তি উৎপন্য করে এবং বিশাল ক্ষমতা একে সাগরে ৩৫ নট বা ৬৬ কিঃমিঃ প্রতি ঘন্টা বেগে চলতে সহায়তা করে সাথে এই জাহাজের সকল শক্তির চাহিদা মেটায়। এই ক্লাস এর ডেস্ট্রয়ার গুলোর রেঞ্জ ১০,৫০০ নটিকাল মাইল বা ১৯,৪০০ কি:মি:। এর সেন্সর ও প্রসেসিং সিস্টেম এর জন্য রয়েছে
‪#‎Radar‬:- MR-760MA Fregat-MA/Top Plate 3-D Air search radar এবং MR-320M Topaz-V/Strut Pair air/surface search radar. ‪#‎Sonar‬:- original MGK-355 Polinom integrated sonar system. ‪#‎Fire_Control‬:- 2 MR-360 Podkat/Cross Sword SA-N-9 SAM control, 2 3P37/Hot Flash SA-N-11 SAM control, Garpun-BAL SSM targeting.
এছাড়াও এই ক্লাস এর ডেস্ট্রয়ার গুলোতে ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সুইটে Bell Squat jammer,, Bell Shroud intercept,, Bell Crown intercept,, 2 × PK-2 decoy RL,, 10 × PK-10 decoy RL in later ships. এছাড়াও এই ক্লাস এর ডেস্ট্রয়ার গুলো ২ টি KA-27 হিলিক্স হেলিকপ্টার বহন করে।
.
Udaloy-ll Class Destroyer এর ফায়ার পাওয়ার এর ভেতর রয়েছে,, ৮ টি SS-N-22 Sunburn AShM লঞ্চার,, ৬৪ টি ভার্টিকাল লঞ্চারে SA-N-9 Gauntlet SAM Systems, ২ টি SA-N-11 Kortik SAM System.
নেভাল গান হিসেবে রয়েছে ১x২ টি AK-130 130mm guns,, ২x২ টি 30mm AA guns on Kortik CIWS.
২x৪৫৩৩ মি.মি. টর্পেডো টিউব যেখান থেকে RPK-2 Viyuga/SS-N-15 ছোড়া হয়,,, অথবা ২x১০ Udav-1 anti-submarine system. এছাড়াও বেশ কিছু প্রযুক্তিগত ও অস্ত্রশস্ত্রে আপগ্রেডেশন আনা হয়েছে যা উল্লেখ করা হয় নাই।
.
রাশিয়ান নেভির ভবিষ্যতে আর কোম নুতুন ডেস্ট্রয়ার সার্ভিসে আনার পরিকল্পনা নে তার পরিবর্তে "লিডার ক্লাস ক্রুজার" আনার পরিকল্পনা রয়েছে, খুব সম্ভবত এই ক্লাস এর ক্রুজার গুলো পারমাণবিক শক্তিতে চলবে(নিউক্লিয়ার রিয়াক্টর)। এবং সাথে হেভি-ফ্রিগেট বা লাইট ডেস্ট্রয়ার জাহাজ নির্মান কাজ ও শুরু হয়েছে।
.
Powered by Blogger.