Zumwalt -class গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার

Zumwalt -class গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার

Zumwalt -class গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার হচ্ছে US Navy এর লেটেস্ট স্টিলথ ডেস্ট্রয়ার যা মার্কিন সর্বাধুনিক প্রযুক্তিবিদ্যার সমন্বয়ে নির্মিত। মূলত এটি একটি মাল্টি মিশন কম্ব্যাট শিপ হলেও একে ল্যান্ড এট্যাক এর উপর অধিক গুরুত্ব দিয়ে নির্মান করা হয়েছে। জুমওয়াল্ট ক্লাস ডেস্ট্রয়ার DD(X) প্রজেক্ট এর আন্ডারে নির্মিত হলেও এটিকে এর আগের মার্কিন ডেস্ট্রয়ার আর্লি-বুর্ক-ক্লাস এর উপর ব্যাসিস করে ডেভেলপড করা হয়েছে যদিয়োবা এটি কাঠামোগত দিক দিয়ে আলাদা। "জুমওয়াল্ট ক্লাস কে তৈরি করা হয়েছে বা একে অস্ত্রশস্ত্রে সজ্জিত করা হয়েছে সমুদ্রে দাঁড়িয়ে স্থলভাগ কে ধ্বংসস্তূপে পরিণত করার জন্য।
.
Zumwalt-class ডেস্ট্রয়ার কে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে এর স্ট্রাকচার এবং এর অতিরিক্ত কম শব্দ একে লো-রাডার-প্রফাইল করেছে মানে স্টিলথ করেছে। এর সমন্বিত ইলেক্ট্রনিক পাওয়ার যেমন একদিকে একে পরিচালনায় সাহায্য করে একই ভাবে ওয়েপন্স সিস্টেমস এও পাওয়ার প্রদান করে। সবচাইতে মজার ব্যাপার হল যে এটি শুধুমাত্র একটা পানিতা থাকা এট্যাক শীপ নয়, একই সাথে এটি অর্ধেক সাবমেরিন ও বটে smile emoticon মানে হচ্ছে এই ক্লাস এর ডেস্ট্রয়ার গুলো নিজের কাঠামোর ৬০-৬৫% পানির নিচে ডুবিয়ে চলাচলে সক্ষম। শুধুমাত্র এর ডেক ও ব্রিজ এরিয়া পানির উপড়ে থাকে, বাকি অংশ পানির নিচে ডুবিয়ে দেয়া যায় যা একে কার্জকারি স্টিলথ হতে আরো বেশি সহায়তা করে। যদিয়োবা আপনার রাডার একে খুঁজে পায় তবুও এটি একটি ছোটো নৌকার আকারের রাডার পয়েন্ট সো করবে আর তাই আপনি একে এরিয়ে জাবেন ই কারন সাগরে অসংখ্য এমন জলযান চলাফেরা করে smile emoticon এই ক্লাস এর প্রথম রণতরী USS Zumwalt এর দৈর্ঘ্য ৬১০ ফিট, বীম ৮১ ফিট, ড্রাফট ২৮ ফিট এবং এর ওজন প্রায় ১৫,০০০ টন।
.
এই বিশাল ওয়ারশীপ এর ক্ষমতা প্রদানের জন্য রয়েছে ২ টি Rolls-Royce MT30 gas turbines যা ৩৫.৪ মেগাওয়াট বৈদ্যুতিক ক্ষমতা উৎপন্য করে,, ২ টি Rolls-Royce RR4500 turbine generators যা ৩.৮ মেগাওয়াট বৈদ্যুতিক শক্তি উৎপাদন করে, ২ টি Propeller electric motors মিলে মোট ৭৮ মেগাওয়াট শক্তি উৎপাদন করে। যা একে ৩০ নট বা ৫৬ কি:মি: প্রতি ঘন্টা বেগে চলতে সাহায্য করে।
.
মার্কিন এই নুতুন ওয়ারশীপ এ রয়েছে এক বিশাল অস্ত্রসম্ভার। এটি এতটাই অত্যাধুনিক যে এর প্রচলিত অত্যাধুনিক ওয়েপন্স ছাড়াও থাকবে লেটেস্ট "লেজার" ওয়েপন্স ও ইলেক্ট্র-ম্যাগনেটিক "রেইল গান"(এগুলো এখনো অপঅপারেশনাল না)। রেইল গান মুলত এমন ধরনের নেভাল গান যা প্রচলিত শেল ফায়ার না করে ইলেক্ট্র-ম্যাগনেটিক বীম ফায়ার করে যা আরো বেশি কার্যকারী ও ধ্বংসাত্মক। এর কম্পিউটারাইজড সিস্টেমস এতটাই অত্যাধুনিক ভাবে ডেভেলপড করা হয়েছে যে এটি চলমান অবস্থাতেও ৬০+ মাইল দুরের লক্ষবস্তুতে নির্ভূল আঘাত হানতে সক্ষম বলে আমেরিকান দের দাবি। তবে এটি রক্ষণাত্মক ভূমিকার চাইতে আক্রমণাত্মক অস্ত্রশস্ত্র তে বেশি সুসজ্জিত এবং এয়ার এট্যাক এর চাইতে বহু গুন ল্যান্ড এট্যাক ওয়েপন্স ব্যবহার করে যেহেতু একে ল্যান্ড এট্যাক এর উপর গুরুত্ব বেশি দিয়েই নির্মান করা হয়েছে। এর সম্পূর্ণ ওয়েপন্স সিস্টেমস এর ভেতর রয়েছে...
2 × 30 mm Mk 46 Mod 2 Gun Weapon System.
2 × 155 mm/62 caliber Advanced Gun System ; 920 × 155 mm rounds, 70–100 LRLAP rounds.
Vertical Launch Anti-Submarine Rocket (ASROC), 1 per cell.
Tactical Tomahawk , 1 per cell.
RIM-162 Evolved Sea Sparrow Missile (ESSM), 4 per cell
20 × MK 57 VLS modules, with a total of 80 launch cells
.
Zumwalt Class এর রয়েছে হেলিকপ্টার ডেক ও হ্যাংগার যেখানে ২ টি মিডিয়াম লিফট হেলিকপ্টার রাখা যায়। সাধারণত SH-60 LAMPS অথবা MH-60R হেলিকপ্টার রাখা হবে। এর প্রোগ্রাম কষ্ট ছিলো $২২.৫ বিলিয়ন ডলার এবং এর পার ইউনিট কষ্ট ধরা হয়েছে $৪ বিলিয়ন,, এর প্রোগ্রাম কষ্ট এতটাই বেরে গেছে যে মাত্র ৩ টি এই ক্লাস এর ওয়ার শীপ সার্ভিসে আসবে, যদিয়ো টার্গেট ছিলো ৩২টি কিন্তু অর্থনীতি এমন খেলা দেখাইছে যে ৩২ থেকে ৩ টি তে নেমে আসা লাগিছে smile emoticon
‪#‎বিঃদ্রঃ‬- এই Zumwalt Class এর প্রথম জাহাজ USS Zumwalt গত ৭ তারিখে প্রথম শী-ট্রায়াল এর জন্য সমুদ্রে নেমেছে।
Powered by Blogger.