Eurofighter Typhoon দুই ইঞ্জিন বিশিষ্ট মাল্টিরোল ফাইটার।


Eurofighter Typhoon


Eurofighter Typhoon দুই ইঞ্জিন বিশিষ্ট মাল্টিরোল ফাইটার।এই ফাইটারের Manufacturer হচ্ছে Eurofighter Jagdflugzeug GmbH কোম্পানি। ডগফাইটে মারাত্মক পারদর্শী এই বিমান সম্পূর্ণ লোড নিয়েও চমৎকার ভাবে ম্যানুভার করতে পারে এবং এতে রয়েছে সম্পূর্ণ গ্লাসককপিট।

Eurofighter Typhoon  


Eurofighter Typhoon
 ৪++ জেনারেশনের বিমান হলেও টাইফুনের এভিয়নিক্স প্রায় F-22, F-35 এর সমপর্যায়ের। বর্তমানে জার্মানি, ইতালি, কুয়েত, সৌদিআরব,স্পেন,যুক্তরাজ্যের বিমান বাহিনীতে এটি সার্ভিসে রয়েছে।
বিমানটি মূলত এক সিট বিশিষ্ট কিন্তু ট্রেনিং ভার্সনগুলোতে স্বাভাবিক ভাবেই ২ টি সিট থাকে। তিনটি ড্রপ ট্যাঙ্ক সহ এর রেঞ্জ প্রায় ৩৮০০ কিলোমিটার এবং এটি প্রায় ৭৫০০ কেজি পেলোড নিয়ে মাক ১.৬ স্পিডে ছুটতে পারে এবং এর ম্যাক্সিমাম স্পীড ম্যাক ২। এর নজর কাড়া ব্যাপার হচ্ছে ১৩ টি হার্ডপয়েন্ট যার ফলে তুলনামূলক বেশি মিসাইল নিয়ে এটি শত্রুপক্ষের সাথে ডগফাইট করে তাদেরকে পরাস্ত করতে যা বিমানটিকে দারুনভাবে কার্যকারী করে তোলে। ১৯৯৪ সালে সার্ভিসে আসা এই বিমানগুলোর এখন পর্যন্ত প্রায় ৪৬৭টি নির্মিত হয়েছে।

 এর নজর কাড়া ব্যাপার হচ্ছে ১৩ টি হার্ডপয়েন্ট যার ফলে তুলনামূলক বেশি মিসাইল নিয়ে এটি শত্রুপক্ষের সাথে ডগফাইট করে তাদেরকে পরাস্ত করতে যা বিমানটিকে দারুনভাবে কার্যকারী করে তোলে। ১৯৯৪ সালে সার্ভিসে আসা এই বিমানগুলোর এখন পর্যন্ত প্রায় ৪৬৭টি নির্মিত হয়েছে।



আমাদের ফেইসবুক ফ্যান পেইজকে লাইক ‍দিন,আপডেইটেড থাকুন-   এখানে
Powered by Blogger.