চীনা এডভান্সড জেট ট্রেইনার বিমান Hongdu L-15 Falcon




Hongdu L-15 Falco
ছবিটি দেখে নিশ্চই বুঝে গেছেন এটা কি তবে যারা বুঝেন নি তাদের জন্য বলি, এটা রাশান Yak-130 এর চীনা খালাতো ভাই Hongdu L-15 Falcon ........ তবে বলে রাখা ভালো আগেই যে চীনারা ইন্তু এটা কপি করেনাই, ইয়াক এর সাথে সাদৃশ্য থাকার মূল কারন হচ্ছে তাদের এই এডভান্সড জেট ট্রেইনার প্রজেক্টে রাশান 'ইকোলভ ব্যুরো' ও ছিলো আর তারাই মূলত এর ডিজাইন করে, তবে কিছুটা ভিন্নতা আছে। হঠাৎ করেই চীনারা অনুভব করে যে তাদের এডভান্সড সব ফাইটার জেট, যেমিন J-10, 11, 15 etc গুলোর পাইলট তৈরি করতে JL-8(K-8W) দিয়ে খুব একটা সুবিধা হচ্ছেনা, 
 
Hongdu L-15 Falco



আর খুব ভালো মানের পাইলট ট্রেইন্ড করাও যাচ্ছেনা, তাছারা এইসকল ফাইটার জেটে যে সকল উচ্চ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার সম্পর্কে JL-8 দিয়ে ভালোভাবে ট্রেইন্ড করা যাচ্ছেনা, তাই তারা ইকোলভ এর সাথে আটঘাট বেধে মাঠে নামে এবং ইয়াক-১৩০ এর খালাতো ভাই Supersonic গতি সম্পন্ন এই L-15 Falcon Advanced Jet Trainer & Lite Attack Aircraft তৈরি করে ফেলে। আর Yak-130 এর মতই এই L-15 থেকে যে কোন এডভান্সড ফাইটার এর ট্রেনিং নেয়া যায়া ডাটা ইনপুট করে।

Hongdu L-15 Falco

চীন তাদের সকল উন্নিত প্রযুক্তির সহায়তায় এই এডভান্সড জেট ট্রেইনার তৈরি করেছে, যাতে রয়েছে উন্নত ডিজিটাল ফ্লাই-বাই-ওয়ার সিস্টেম, রাখা হয়েছে উভয় সিটেই হেড-ডাউন ডিসপ্লে এবং সামনের ককপিটে এক্সট্রা হেড-আপ ডিসপ্লে,, সাথে Mig-29 এর উন্নত ভার্সন গুলোর মত এতেও ব্যবহার করা হয়েছে HOTAS স্টিক। উন্নত ডিজাইন এর গ্লাস ককপিট ফলে পাইলট ও ইন্সট্রাকটর মিলে চতুর্দিকে নজর রাখতে সক্ষম। যতদূর জানা যায়, এতে ব্যবহার করা দুটি AI-222K-25F ইউক্রেনীয় ইঞ্জিন ব্যবহারের ফলে এটি পেয়েছে সুপারসনিক গতীবেগ। 


Hongdu L-15 Falco


ম্যাক-১.৪ গতীতে উড়তে সক্ষম এই এডভান্সড জেট ট্রেইনার টি অস্ত্র বহনেও পটু, প্রায় ২,০০০+ কেজি অস্ত্র বহনে সক্ষম, যার ভেতর রয়েছে সর্ট রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল, এয়ার টু গ্রাউন্ড মিসাইল, গাইডেড & আনগাইডেড বোমা, রকেট পডস। এতে ব্যবহার করা হয়েছে এডভান্সড PESA রাডার। 




তবে এয়ারক্রাফট টি এখনো অপারেশনাল না, বর্তমানে এটি প্রডাকশন লাইনে রয়েছে তবে তাও অজানা কারনে খুব ধীরগতি তে। ইতিমধ্যে জাম্বিয়া, ভেনিজুয়েলা এই বিমান অর্ডার করেছে ও অন্য বেশ কিছু দেশ এটি ক্রয়ের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।
Powered by Blogger.