এন-০৩৬ ভালকা রাডার সিস্টেম। ৪০০ কিঃমিঃ রেঞ্জ
বর্তমান বিশ্বে ফাইটার বিমানের সবচেয়ে এডভান্সড রাডার হচ্ছে নর্থধ্রুপ গ্রুমম্যানের এফিজি -৭৭ AESA রাডার।যেটি এফ-২২ যার্পটারে ব্যাবহার করা হয়েছে।যেটি ১স্কায়ার মিটারের যেকোন বস্তুকে ২৭৫ কি মি দূর থেকে শনাক্ত করতে পারে এবং ৪০০ কিঃমিঃ দূর থেকে এর চেয়ে বড় টার্গেটকে ডিটেক্ট করতে পারে।২০০০ সালের পর থেকে ২০১৮ সাল পর্যন্ত আমরা ডাগফাইটে বিভিআর যুগ বলতে পারি।যা যার্পটারের মত ফাইটারকে ডাগফাইটে আলাদা প্লাস পয়েন্ট যুগ করে।কিন্তু আমরা যদি এটির রাডারকে সু-৫৭ এর সাথে তুলনা করি কেমন হয়।সু-৫৭তে ব্যাবহার করা হয়েছে টিকহুমিরোভের এন-০৩৬ ভালকা রাডার সিস্টেম।এটিতে মোট ৬টি রাডার ব্যাবহার করা হয়েছে। যেটি ১স্কায়ার মিটারের টার্গেট কে ৪০০ কিঃমিঃ দূর থেকে ডিটেক্ট করতে পারে।যা স্টিলেথ বিমানের জন্য একটা বড় ধাক্কা। হয়ত যার্পটার কাকু এখন অবসার নেওয়ার সিদ্বান্ত নিতে পারে😃।আমরা রাশিয়া, বিভিআরের যুগে পশ্চিমাদের থেকে পিছিয়ে।কিন্তু রাশিয়া টি-৫০ এ নতুন এভিওনিক্স এবং রাডার সিস্টেম ব্যাবহার করেছে। যা যার্পটার থেকে কিছুটা এগিয়ে।আসলে রাশিয়ার এরকম রাডার তৈরীর পরিকল্পনা অনেক আগে থেকেই। আমরা যদি প্রজেক্ট ১.৪৪ এর রাডার সিস্টেম এর দিকে তাকাই সু-৫৭ এর রাডার সম্পর্কে অনেক ধারণাই পাওয়া যাবে।মূলত সু-৫৭ এর রাডার সিস্টেম অনেকটা প্রজেক্ট ১.৪৪ থেকে নেওয়া।প্রজেক্ট ১.৪৪ রাডার ডিটেকশন রেন্জ ছিল ৪২০ কিঃমি। এবং ১ স্কয়ার মিটারের টার্গেটকে ২৫০ কিঃমি দূর থেকে ডিটেক্ট করতে পারত।সে যুগে রাশানদের এধরনের রাডার থাকা বেশ টপ।