রাশিয়ান নৌ বাহিনীর ভবিষ্যত পরিকল্পনা।

                                                        রাশিয়ান নৌ বাহিনী

রাশিয়া নৌ বাহিনীর ভবিষ্যত পরিকল্পনা
_________________________________
আমি কিছু দিন আগে রাশিয়ার সামরিক বাহিনী নিয়ে আলোচনা করছিলাম। আজকে আলোচনা করব রাশিয়ার বর্তমান ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে। রাশিয়ার নৌবাহিনী সংখ্যা ও মানের দিক দিয়ে বর্তমান বিশ্বের ২য় বৃহত্তম শক্তিশালী নৌবাহিনী।রাশিয়ার নৌবাহিনীতে বর্তমানে ১.৫ লক্ষ লোক একটিভ রয়েছে। তাদের হাতে রয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী নৌ-যুদ্বাস্র। রাশিয়া সরকার ইতোমধ্যে ঘোষনা দিয়েছে, ২০২০ সালের মধ্যে তারা ১০০ টি নতুন যুদ্ধ জাহাজ সার্ভিসে আনবে।
রাশিয়ার নৌবাহিনী অনেক গুলো বিভাগে বিভক্ত।
নর্দার্ন ফ্লিট
বাল্টিক ফ্লিট
ব্লেক সী ফ্লিট
কাস্পিয়ান সী প্লোটিলা
প্যাসিফিক ফ্লিট
বর্তমান নৌবাহিনীঃ
_____________________
মোট নৌবাহিনীর জাহাজ---৩৫২ টি
ফ্রিগেট ওয়ারশিপ ---- ৪+ টি
কার্ভেট যুদ্ধজাহাজ ---- ৭৪+ টি
ক্রোস্টাল ডিফেন্স জাহাজ ---- ৬৫+
ডেষ্টয়ার ---- ১২+ টি
মাইনসুইপার---- ৩৪+ টি
সাবমেরিন ---73+ টি
এয়ারক্রাফট ক্যারিয়ার ---১ টি
ক্রুসার ----++
ল্যান্ডিং শীপ ট্যাংক -২২ টি
সাবমেরিন :-
রাশিয়ার নৌ বাহিনীতে ৭৩+ সাবমেরিন রয়েছে।তাদের নৌ বহরে প্রায় ১৪ প্রজাতির সাবমেরিন রয়েছে ।তাদের প্রায় ৫০+ নিউক্লিয়ার সাবমেরিন রয়েছে।।এগুলো বাদে আরও সাবমেরিন রিজার্ভে রাখা হয়েছে। পৃথিবীর সবচেয়ে বড়, শক্তিশালী, ধ্বংসাত্বক টাইফুন ক্লাস সাবমেরিন রয়েছে তাদের।মার্কিনিদের মত এত এয়ারক্রাফট ক্যারিয়ার না থাকলেও ,তাদের হাতে যথেষ্ট পরিমাণ সাবমেরিন রয়েছে। বর্তমান সার্ভিসে থাকা সাবমেরিন গুলো হচ্ছে :-
ডেলটা II ক্লাস -
ডেলটা III ক্লাস
টাইফুন ক্লাস -
ডেলটা IV ক্লাস -
বুরিই ক্লাস
অস্কার II- ক্লাস
সিয়ার্রা II- ক্লাস
ভিক্টর III- ক্লাস
আকুলা- ক্লাস
আকুলা III- ক্লাস
ইয়াসিন- ক্লাস
কিলো- ক্লাস
লিডা- ক্লাস
ইমপ্রেভ কিলো-ক্লাস
★★ভবিষ্যতের সাবমেরিন :-
রাশিয়া ২০২০ সালের মধ্যে আরও নতুন ২৪+ নিউক্লিয়ার ও ডিজেল চালিত সাবমেরিন সার্ভিসে আনবে। ভবিষ্যতে সার্ভিসে আসা সাবমেরিন গুলো, বর্তমানে থাকা সাবমেরিন গুলো থেকে আরো উন্নত হবে। সুতরাং বুঝাই যাচ্ছে রাশিয়া তার নৌবাহিনীকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য উঠে পড়ে লেগেছে।
বুরিই ক্লাস
ইয়াসিন- ক্লাস
প্রজেক্ট কালিনা
ইমপ্রেভ কিলো-ক্লাস
টাইফুন ক্লাস
ক্রুসার :-
রাশিয়ার হাতে বর্তমান অজানা সংখ্যক ক্রুসার রয়েছে।পৃথিবীর সবচেয়ে বড় ক্রুসার তাদের হাতে রয়েছে।
Kirov-।class হেবি মিসাইল ক্রুসার
Kirov-II class হেবি মিসাইল ক্রুসার
Slava- class cruiser
Kara- class cruiser
ডেষ্টয়ার:-
Kashin- class destroyer
Udaloy I
Udaloy II
Sovremenny
★★ভবিষ্যতের ডেষ্টয়ার :-
রাশিয়া ২০২৩-২০২৫ সালের মধ্যে লিডার ক্লাস ডেষ্টয়ার সার্ভিসে আনবে।এই গুলো নিউক্লিয়ার শক্তিচালিত ডেষ্টয়ার।এই ডেষ্টয়ার গুলো এস-৫০০ স্যাম প্রতিরক্ষা ব্যাবস্থা এবং ক্যালিবার (SS-N-27) ক্রুজ মিসাইল বহন করবে।
ফ্রিগেট:-
Burevestnik- class frigate
Neustrashimyy- class frigate
ভবিষ্যতের ফ্রিগেট:-
রাশিয়া নৌ বাহিনী ৬টি Admiral Gorshkov ক্লাস ফ্রিগেট অর্ডার করেছে।আশা করা যায় ২০২০ সালের মধ্যে ফ্রিগেট গুলো সার্ভিসে আসবে।
কর্ভেট:-
♦Grisha- class corvette
♦Nanuchka- class corvette
♦Tarantul-class corvette
♦Parchim-class corvette
♦Gepard-class Corvette
♦Buyan-class corvette
♦Steregushchy- class corvette
♦Buyan M- class corvette
★★ভবিষ্যতের কর্ভেট:-
রাশিয়া ভবিষ্যতে অজ্ঞাত সংখ্যক কার্ভেট সার্ভিসে আনবে।
♦Gepard-class corvette
♦Steregushchiy -class corvette
♦Gremyashchy-class corvette
♦Buyan -class corvette
♦Buyan-M -class corvette
★★★ আপনারা সবাই জানেন,রাশিয়া ফ্রান্সের সাথে ২টি মিস্ট্রল ক্লাস এসল্ড শীপের জন্য চুক্তি করেছিল। কিন্তু রাজনৈতিক কারণে তা বাতিল হয়ে যায়।রাশিয়া এরই পরিপ্রেক্ষিতে নিজে এই ধরনের শীপ তৈরীর কাজ শুরু করে দেয়।রাশিয়ার মতে, তাদের এই শীপ গুলো মিস্ট্রল ক্লাস শীপ থেকে শক্তিশালী ও উন্নত হবে।তারা ইতোমধ্যে পিরিবোজ ক্লাস ল্যান্ডিং শীপ এবং লাবিনা ক্লাস ল্যান্ডিং শীপ তৈরীর কাজ শুরু করে দিয়েছে।এই ধরনের শীপ হেলিকপ্টার,সামরিক সরংজাম,ট্যাংক,সৈন্য ইত্যাদি বহন করে।আশা করা যায় ২০২৩ সালের মধ্যে এই ধরনের শীপ রাশিয়া নৌ বাহিনীতে যুক্ত হবে।
★★★ এয়ারক্রাফট ক্যারিয়ার :- রাশিয়ার বর্তমান এয়ারক্রাফট ক্যারিয়ার রয়েছে ১টি। কিন্তু প্রয়োজনের তুলনায় তা যথেষ্ট নয়।কেননা তাদের চির প্রতিদন্দ্বী আমেরিকা কাছে ১০টি এয়ারক্রাফট ক্যারিয়ার রয়েছে।তাই রাশিয়া তাদের নৌ বাহিনীর প্রয়োজনীয় চাহিদা মোটানোর জন্য নতুন এয়ারক্রাফট ক্যারিয়ার তৈরীর কাজে হাত দিয়েছে।রাশিয়া ২০২৩ সালের মধ্য ৪টি এবং পরবর্তীতে আরও ৬টি এয়ারক্রাফট ক্যারিয়ার সার্ভিসে আনবে।এবং সব গুলো নিউক্লিয়ার শক্তিচালিত। একেকটি এয়ারক্রাফট ক্যারিয়ারের ওজন হবে ৮০-৮৫ হাজার টন।এই এয়ারক্রাফট ক্যারিয়ারে একসাথে ৫০-৫৫ টি এয়ারক্রাফট রাখা যাবে।
★★ মাইনসুইফার : রাশিয়ার বর্তমানে ৩৪+ মাইনসুইফার রয়েছে। ভবিষ্যতে রাশিয়া নৌবাহিনী আরও ৪টি Alexandrit ক্লাস মাইনসুইফার সার্ভিসে আনবে।
এয়ারক্রাফট :-
___________
♦SU-27S
♦ MiG-29K
♦ Su-33
♦ Su-25 UTG
♦ SU-30SM
♦ SU-24
♦ Tupolev Tu-142
♦ Antonov An-72
♦ Antonov An-26,24
★★রাশিয়া তাদের নৌবাহিনীর জন্য ৫ম প্রজন্মের অত্যাধুনিক স্টিলেথ ফাইটার টি-৫০ এর নেভাল ভার্সন তৈরী করবে।এই ফাইটার টি যুক্ত হলে তাদের নৌবাহিনীর সক্ষমতা অনেক গুন বেড়ে যবে।২০২০ সালে এর নেভাল ভার্সন সার্ভিসে আসবে।তাছাড়া আরও ৬০টি SU-30SMS সর্ভিসে আনবে।অন্য আরেকটি ওয়েবসাইটের সুত্র মতে রাশিয়া SU-34 বোম্বারের নেভাল ভার্সন তৈরী করবে।এ ছাড়াও আরও এন্টি সাবমেরিন ওয়ারপেয়ারের জন্য নতুন বিমান সার্ভিসে আনবে।
হেলিকপ্টার:-
♦ Ka-27 PL
♦ Ka-27 PS
♦ Ka-28
♦ Ka-29
♦Ka-31
♦ Ka-35
♦Mi-14
★★ এছাড়াও রাশিয়ার আরও অনেক গুলো উভয়চর যুদ্ধ জাহাজ রয়েছে।
পরিশেষে বলা যায়,রশিয়ার নৌবাহিনী সাবমেরিন বহর এবং কিছু কিছু দিক দিয়ে মার্কিন নৌ বাহিনী থেকে এগিয়ে। তাদের ভবিষ্যত পরিকল্পনা গুলো বাস্তবায়নের হলে, তাদের নৌবাহিনী অনেক দিক দিয়ে শক্তিশালী হবে।
Powered by Blogger.