অস্ত্র বাণিজ্যের ৮০ শতাংশ পশ্চিমা কম্পানিগুলোর।



আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায় এখানো শীর্ষ ১০ কম্পানির সবকটিই আমেরিকা ও ইউরোপের। এর মধ্যে সাতটি কম্পানিই যুক্তরাষ্ট্রের। ফলে বরাবরের মতোই আন্তর্জাতিক অস্ত্র ব্যবসা পশ্চিমা কম্পানিগুলোর নিয়ন্ত্রণে। তবে ২০১৪ সালে অস্ত্র ব্যবসায় মার্কেট শেয়ার কমেছে পশ্চিমা কম্পানিগুলোর, এর বিপরীতে ভালো করেছে রাশিয়াসহ এশিয়ার কম্পানিগুলো। গতকাল সোমবার প্রকাশিত স্টকহোম ইন্টারন্যাশনাল পিচ রিসার্চ ইনস্টিটিউটের (সিপরি) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালেও আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায় প্রাধান্য ছিল আমেরিকা ও পশ্চিম ইউরোপের কম্পানিগুলোর। গত বছর এ কম্পানিগুলোর শেয়ার ছিল ৮০ শতাংশের বেশি। যদিও তাদের মার্কেট শেয়ার কমেছে। গত বছর এ কম্পানিগুলোর বিক্রি কমেছে ৩.২ শতাংশ। এর পাশাপাশি বিশ্বের শীর্ষ ১০০ অস্ত্র কম্পানিরও বিক্রি কমেছে। সিপরি জানায়, গত বছর শীর্ষ ১০০ কম্পানির অস্ত্র বিক্রি কমেছে ১.৫ শতাংশ। এর মধ্য দিয়ে টানা চতুর্থ বছর অস্ত্র বিক্রি কমল। আর গত বছর অস্ত্র ব্যবসা হয় ৪০১ বিলিয়ন ডলারের।
গত বছর অস্ত্র বিক্রিতে শীর্ষ কম্পানি ছিল যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন। এ কম্পানির বিক্রি ৩.৯ শতাংশ বেড়ে হয়েছে ৩৭.৫ বিলিয়ন ডলার। অন্যদিকে আমেরিকা ও ইউরোপের বাইরে বিশ্বের ৩৬ কম্পানির অস্ত্র বিক্রি বেড়েছে ২৫ শতাংশ। বিশেষ করে রাশিয়ার অস্ত্র বিক্রি বেড়েছে ৫০ শতাংশ। সিপরির সিনিয়র গবেষক সিয়েমন ওয়েজম্যান বলেন, বিশ্বব্যাপী অস্ত্র বিক্রিতে এ মুহূর্তে সবচেয়ে সাফল্য আছে রাশিয়ার কম্পানিগুলোর।
সিপরির হিসাব অনুযায়ী, রাশিয়ার ১১ অস্ত্র কম্পানির বিক্রি বেড়েছে ৪৮.৪ শতাংশ। বিশ্বের শীর্ষ অস্ত্র কম্পানিগুলোর মধ্যে ১১তম স্থানে রয়েছে রাশিয়ার আলমাজ-অ্যান্টে। ২০১৪ সালে এ কম্পানি অস্ত্র বিক্রি করে ৮.৮৪ বিলিয়ন ডলারের। এ কম্পানিই বাক মিসাইল তৈরি করে। অভিযোগ রয়েছে, ২০১৪ সালের ১৭ জুলাই মালয়েশিয়া এয়ারলাইনের বোয়িং ৭৭৭ নামে যে বিমানটিকে ভূপাতিত করা হয় তা এ কম্পানির মিসাইল দিয়েই করা হয়। রাশিয়ার অস্ত্রের সবচেয়ে বড় দুই ক্রেতা দেশ হচ্ছে চীন ও ভারত।


বিশ্লেষকরা বলছেন, শুধু অর্থনীতি নয়, রাজনৈতিক কারণেও বিশ্বব্যাপী বাড়ছে অস্ত্র বাণিজ্য। অস্ত্র রপ্তানি করে অর্থনীতির পাশাপাশি রাজনৈতিক প্রাধান্য বিস্তার করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। অন্যদিকে বিপুল অঙ্কের অস্ত্র কিনে সামরিক শক্তির জানান দিচ্ছে এশিয়ার প্রতিদ্বন্দ্বীরা। সিপরি জানায়, অস্ত্র রপ্তানিতে শীর্ষ পাঁচ দেশ হচ্ছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি, চীন ও ফ্রান্স।
শীর্ষ পাঁচ দেশের মধ্যে ২০০৯-১৩ সময়ে যুক্তরাষ্ট্র বিশ্বের মোট ২৯ শতাংশ অস্ত্র রপ্তানি করে, রাশিয়া রপ্তানি করে ২৭ শতাংশ, জার্মানি ৭ শতাংশ, চীন ৬ শতাংশ এবং ফ্রান্স রপ্তানি করে ৫ শতাংশ। এ দেশগুলো সম্মিলিতভাবে অস্ত্র রপ্তানির ৭৪ শতাংশ নিয়ন্ত্রণ করে।


Powered by Blogger.