Chinese Type-99 MBT চীনের Norinco কম্পানির তৈরি ৩য় প্রজন্মের মেইন-ব্যাটেল-ট্যাংক।

Chinese Type-99 MBT চীনের Norinco কম্পানির তৈরি ৩য় প্রজন্মের মেইন-ব্যাটেল-ট্যাংক।
Type-99 বা ZTZ99 হচ্ছে চীনের Norinco কম্পানির তৈরি ৩য় প্রজন্মের মেইন-ব্যাটেল-ট্যাংক। যা ২০০১ সালে পিপলস-লিবারেশন-আর্মি তে সার্ভিসে প্রবেশ করে। ১৯৯০ এর দিকে চীন রাশিয়ান T-72 ট্যাংক এর উপর ব্যাসিস করে এই ট্যাংক নির্মান শুরু করে। তবে এতে তারা 125mm Smoothbore Cannon এবং Autoloader যুক্ত করে এর প্রটোটাইপ তৈরি করে, সাথে চীনা উন্নত প্রযুক্তি যুক্ত করে।
.
চীনা এই মেইন ব্যাটেল টাংক টির দৈর্ঘ্য ৭.৭ মিটার, প্রস্থ ৩.৫ মিটার এবং এর উচ্চতা ২.২৫ মিটার। এর আর্মর হিসেবে ব্যাবহার করা হয়েছে Modular composite/ Reactive armor যা এর ক্রুদের এবং ট্যাংক কে এক নিরাপদ বাংকার করে তুলেছে। চীনাদের দাবি অনুযায়ী এই MBT রাশিয়ান T-90A এর সমকক্ষ সুরক্ষার বা আর্মার এর দিক দিয়ে। এর টারেট ডিজাইন টা কিছুটা জার্মান লেপার্ড ট্যাংক এর মত। সবকিছু মিলে এই ট্যাংক এর ওজন ৫২-৫৪ টন। Type-99 MBT পরিচালনা করতে ৩ জন ক্রু এর প্রয়োজন হয়। এই ট্যাংক টিতে রয়েছে একটি 1500hp ডিজেল ইঞ্জিন যা একে 80 km(Road)/60 km(Of-road) গতিবেগে চলতে সহায়তা করে। চীনা এই মেইন ব্যাটেল ট্যাংক এর অপারেশনাল রেঞ্জ ভালোই, ৫০০ কি:মি:।
.
Type-99 এর ফায়ার কন্ট্রোল সিস্টেম কে হান্টার-কিলার বলে অভিহিত করা হয়, এর রয়েছে ISFCS-212 ফায়ার কন্ট্রোল সিস্টেম যা অটোমেটিক টার্গেট ট্রেক করতে পারে। Type-99 চলমান অবস্থাতেও এর থার্মাল ও লেজার রেঞ্জ ফাইন্ডার কে সমভৌমিক অবস্থায় রাখে তাই টার্গেট ট্রেক করতে কোন প্রব্লেম ই হয়না এব্রখেব্র ভূমিতেও, এবং এটি সর্বচ্চ ৫ কি:মি: দূরত্বের টার্গেট ট্রেক করতে পারে।
.
Type-99 MBT তে প্রধান অস্ত্র হিসেবে রয়েছে ১ টি ১২৫ মি.মি. স্মুথবোর গান যা সরাসরি অটোলোডার এর সাথে সংযুক্ত। এই স্মুথবোরগান গোলা তো বটেই সাথে এন্টি-ট্যাংক-গাইডেড মিসাইল ও ছোড়া যায়। যা কম্পিউটারাইজড এবং ম্যানুয়ালি উভয় ভাবেই ছোড়া যায়। Type-99 মোট ৪২ রাউন্ড গোলা বহনে সক্ষম, যার ভেতর ২২ রাউন্ড অটোলোডার এ থাকে। প্রতি মিনিটে ৮ টি গোলা ছুড়তে পারে এই গান আর মেনুয়ালি লোড করা হলে মিনিটে ২ রাউন্ড। মূলত এই স্মুথবোর গান রাশিয়ান, চীনা সহ বিভিন্ন এমুনেশন ফায়ার করতে পারে সাথে রাশিয়ান 9M119 ATGM সহো কিছু চীনা ATGM ফায়ার করতে পাড়ে। Type-99 MBT তে সেকেন্ডারি ওয়েপন্স হিসেবে রয়েছে ১ টি Type-85 cupola হেভি মেশিন গান এবং ১ টি Type-59 7.62mm coaxial machine gun.
.
Type-99 এর কাউন্টার মেসারমেন্ট এর জন্য রয়েছে ১২ টি স্মোক গ্রেনেড লাঞ্চার,, ১ টি লেজার ওয়ার্নিং রিসিভার,, ১ টি লেজার সেল্ফ-ডিফেন্স সিস্টেম।
.
বর্তমানে এর ৩ টি ভার্ষন আছে, Type-99, Type-99A & Type-99A2 এবং এই ৩ ভার্ষন মিলে প্রায় ১০০০ ট্যাংক সার্ভিসে আছে। তবে মজার ব্যপার হলো চীনা রা তাদের অন্যান্য ট্যাংক এর মতো এই Type-99 কে আজ অব্দি পরিপূর্ণ স্কেলে/সব খানে মোতায়েন করেনাই।
.
Powered by Blogger.