Type-056 স্বাধীনতা ক্লাস কর্ভেট বাংলাদেশের প্রথম স্টিলথ যুদ্ধ জাহাজ।দেখুন এর খুটিনাটি বিস্তারিত।

-Type-056 Stealth Corvett ...স্বাধীনতা ক্লাস করভেট           

Type-056 স্বাধীনতা ক্লাস কর্ভেট একটি স্টিলথ যুদ্ধ জাহাজ, যা প্রাথমিক ভাবে চীনের নৌবাহিনীর জন্য তৈরী করা হলেও বর্তমানে আমরা এর প্রযুক্তি সহ দুইটি এই টাইপ-০৫৬ স্বাধীনতা ক্লাস কর্ভেট যুদ্ধোজাহাজ কিনেছি এবং গতমাসে আরো দুইটি অর্ডার করা হয়েছে অর্থাৎ আমরা মোট ৪ টি এই যুদ্ধ জাহাজ পাবো চীন থেকে প্রযুক্তি সহ।
.
এটি মূলত কর্ভেট যুদ্ধ জাহাজ হলেও একে লাইট ফ্রিগেট ও বলা হয় এর বৃহৎ আকার ও অস্ত্র সম্ভারের কারণে। টাইপ-০৫৬ ক্লাস কর্ভেট যে সকল কাজে নিয়োগ করা যায় তা হলো… প্র্যবেক্ষণ, উদ্ধার, অনুসন্ধান এবং রেসকিউ,নজরদারি,এক্সক্লুসিভ ইকোনমিক জোন এর নিরাপত্তা,ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার,এন্টি সাবমেরিন এন্টি সার্ফেস এন্টি এয়ারক্রাফট ওয়ারফেয়ার
.
.
ডিজাইন & ফিচারঃ- চীন নির্মিত এই টাইপ-০৫৬ প্রথম এমন একটি যুদ্ধজাহাজ যেটা একই সাথে অফশোরর পেট্রল ভেসেল অথবা মাল্টিরোল ফ্রিগেট দুই রোল ই প্লে করতে পারে। এটি একটি স্টিলথ ওয়ারশিপ তাই এর সুপার স্ট্রাকচার এমন ভাবে ডিজাইন ও নির্মান করা হয়েছে যাতে এটি একটি স্টিলথ ভ্যাসেল হয়। এই গাইডেড মিসাইল করভেট এর দৈর্ঘ ৮৯ মিটার,বীম ১১.৬ মিটার এবং ড্রাফট ৪.৪ মিটার। এই ওয়ারশিপটির ওজন ফুললোড অবস্থায় ১,৩৬৫ টন এবং এটিতে ৬০ জন ক্রু থাকার ব্যবস্থা রয়েছে।
.
এই ভ্যাসেল এর ডেকে ১টি ইনফ্লেটেবল বোট ও ৪টি ইনফ্লেটেবল লাইফ-র‍্যাফট প্যাকেজ রাখার ব্যবস্থা রয়েছে। এবং এর রয়েছে একটি হেলিকপ্টার ডেক & হ্যাংগার যেখানে Harbin Z-9C লাইট ইউটিলিটি হেলিকপ্টার ওঠানামা করতে বা থাকতে পারে।
.
.
রাডারঃ- টাইপ-৫৬ স্বাধীনতা ক্লাস করভেটে রয়েছে টাইপ-৩৬০ এয়ার/সার্ফেস সার্চ রাডার, টাইপ-৭৬০ নেভিগেশন রাডার, টাইপ এলআর-৬৬ ফায়ার কন্ট্রল রাডার, টাইপ-৭৫৪ হেলিকপ্টার কন্ট্রল & এপ্রোচ রাডার এবং হাল-মাউন্টেড সোনার।
.
এই ওয়ারশিপে আরো রয়েছে ২টি জ্যামার, ডিকয় লঞ্চার, IR-17 ওপট্রোনিক্স এবং একটি SITN240 SATCOM কমিউনিকেশন সিস্টেম।
.
.
ওয়েপন্স সিস্টেমঃ- টাইপ-০৫৬ স্বাধীনতা ক্লাস করভেট ওয়ারশিপ এ রয়েছে ৪টি YJ-83/C-803 Sea-Skimming Anti-Ship Cruise Missiles , একটি FL-3000N SAM Surface-To-Air মিসাইল লাঞ্চার, FL-3000N ৮ টি SAM ছুরতে পারে,, আরো রয়েছে Type-730 CIWS, ২ টি 324mm Triple Torpedo Tubes.
.
এতে আরো রয়েছে AK-176 76mm নেভাল মেইন গান। আরো রয়েছে ২টি 30 mm Cannon ডুয়েল মুড রিমোট কন্ট্রোল ওয়েপন্স সিস্টেম, যা রিমোট কন্ট্রোল বা ম্যানুয়ালি অপারেট করা যায়।
.
.
ইনজিন & পার্ফর্মেন্সঃ- টাইপ-০৫৬ ২ টি ইঞ্জিন রয়েছে যার প্রতিটি ৫,১৪৮ কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে যা এই ওয়ারশিপ কে ৩০(50 km/h) নট গতিতে ছুটতে সহায়তা করে। এর রেনজ প্রায় ২,০০০ নটিকাল-মাইল।
.
.
###বিঃদ্রঃ-
01.বাংলাদেশ প্রথম যে ২টি টাইপ-০৫৬ করভেট চীন থেকে কিনেছে(১টির নির্মান শেষ সী-ট্রায়াল এ আছে আরেকটি সী-ট্রায়ালে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে) সেগুলোতে হেলিকপ্টার হ্যাঙ্গার নেই তবে পরের গুলোতে হেলিকপ্টার হ্যাঙ্গার থাকার সম্ভাবনাই বেশি।
.
02.যে ২ টি স্বাধীনতা ক্লাস কর্ভাট বাংলাদেশ এই বৎসর পাবে সেগুলোতে সাবমেরিন সনাক্ত কারি "সোনার" এবং "টর্পেডো টিউব" ইন্সটল করা নাই। তবে বাংলাদেশ নৌ-বাহিনী জানিয়েছে নৌবাহিনীতে কমিশন হবার পরে পর্যায় ক্রমে এ দুটিতে "সোনার & টর্পেডো" যুক্ত করা হবে,সে ব্যবস্থা রাখা হয়েছে।
.
Powered by Blogger.