মেরিন কমান্ডো ফোর্স MCF" বা MARCOS।।Marine Commando Force(MarCos)

Marine Commando Force(MarCos)         
"মেরিন কমান্ডো ফোর্স MCF" বা MARCOS হচ্ছে ভারতীয় নৌ-বাহিনীর বিশেষায়িত নেভাল কমান্ডো বা স্পেশাল ফোর্স এবং একই সাথে ভারতের শেরা স্পেশাল ফোর্স হিসেবে এদের ধরা হয়। MCF কে স্পেশালি গঠন, প্রশিক্ষণ এবং বিভিন্ন ইকুইপমেন্টে সজ্জিত করা হয়েছে মেরিটাইম ইনভার্মেন্ট এ অপারেশন পরিচালনার জন্য অর্থাৎ এদের দক্ষতা স্থল বা আকাশ থেকে জলে বেশি, এবং এদের ট্রেইনিং ও ব্যবহার ও আজ অব্দি ৮৫%+ জলে মানে পানিতেই কারনটা হচ্ছে ভারতের স্থল গত স্পেশাল ফোর্স NSG রয়েছে। তাই বলা যেতেই পাড়ে এরা স্থল হামলার চাইতে মেরিটাইম কমান্ডো অপারেশন এ বেশি দক্ষ।
.
ভারতীয় নৌবাহিনী ১৯৭১ এ বাংলাদেশ এর স্বাধীনতা যুদ্ধে কক্সবাজার এ পাকিস্তান এর বিরুদ্ধে বাংলাদেশী মুক্তিযুদ্ধাদের *অপারেশন জ্যাকপট* পরিচালনায় সাহায্য করতে তারা কিছু মুক্তিযুদ্ধাদের বেসিক আন্ডার-ওয়াটার-ডেমলিশন ও কমান্ডো প্রশিক্ষণ দেয় এবং এই অপারেশন পরিচালনাতেও হেল্প করে আর মূলত এই অপারেশন ও প্রশিক্ষণ থেকে ভারতীয় নৌবাহিনীর একটি শক্তিশালী নেভাল কমান্ডো ফোর্স গঠনের প্রয়োজনীয়তা অনুধাবন করে এবং কনসেপ্ট হাতে নেয় যা ১৯৮৩ সালে 340th Army Independent Brigade এর অন্তর্ভুক্তির মাধ্যমে amphibious assault unit গঠন ১৯৮৪ এবং ৮৬ তে চালানো বিভিন্ন এক্সারসাইজ, ডেমনস্ট্রেশন এর মধ্য দিয়ে ভারতীয় নৌবাহিনী এর সর্বাত্তক গুরুত্ব অনুধাবন করে এবং অফিসিয়ালি ১৯৮৭ সালে MCF বা MARCOS গঠন করে।
.
এই মেরিন কমান্ডো ফোর্সটিকে প্রথম হোম মিনিস্ট্রি এবং আর্মির আন্ডারে প্রশিক্ষণ করানো হয় এবং এস ইউসুয়াল অন্য দেশের স্পেশাল ফোর্স হতে ট্রেইন্ড করানো হয়। প্রথম অবস্থায় US Navy SEAL & British SAS এর আন্ডারে এদের প্রশিক্ষণ দেয়া হয় তবে ইদানীং কালে ইসরাইলী স্পেশাল ফোর্স সহ অনেক দেশের স্পেশাল ফোর্স এর সাথে মহড়ায় অংশ নিয়ে থাকে।
.
MCF এ শুধুমাত্র ভারতীয় নৌবাহিনী থেকে অন্তর্ভুক্ত করা হয় এবং শুধু পুরুষ আর এদের অন্তর্ভুক্তিকালিন বয়স ২০/২০+ হতে হবে। এরপরে US Navy SEAL এবং British SAS এর ইনস্ট্যাক্টর এর দাড়া বাছাই প্রকৃয়া শেষ করা হয় এবং এইসকল ইনস্ট্যাক্টর এর আন্ডারেই প্রতিটি নুতুন MCF কমান্ডো কেই বাধ্যতামূলক ২ বছর কন্ডাক্টিং প্রিয়ড এ কমান্ডো কোর্স করতে হয় বিভিন্ন বিষয়াদির উপর যেমন airborne operations, combat diving courses,counter-terrorism , anti-hijacking , anti-piracy operations, direct action, infiltration and exfiltration tactics, special reconnaissance , unconventional warfare training ইত্যাদি। MARCOS এর হোম-ব্যেস হচ্ছে INS Abhimanyu এবং এখানেই MCF এর প্রশিক্ষণ সহ যাবতীয় কার্জ সম্পাদন করা হয়। এই ২ বছর এর প্রশিক্ষণ প্রিয়ড এর ভেতর এরা ভারত এর বিভিন্ন ইউনিট থেকে প্রশিক্ষণ নেয় ও বিভিন্ন স্পেশাল ফোর্স এর সাথে মহড়া করে নিজেদের সক্ষমতা যাচাইবাছাই করে এবং সেই অনুযায়ী চুরান্ত ভাবে Marcos/MCF Commandos হিসেবে আত্তপ্রকাশ করে।
.
অস্ত্রশস্ত্র সমূহঃ-
TAR-21 Tavor Assault Rifle
M4A1 Assault Rifle
AK-103 Assault Rifle
H&K-MP5 Sub-mashine-gun
UZI Sub-mashin- gun
APS amphibious rifle
SAF Carbine 2A1 Sub-mashine gun
Galil SA- semi- auto Sniper rifle
H&K-MSG90 semi- auto Sniper rifle
OSV-96 Sniper and anti-material rifle
এছাড়াও MCF এর হাতে বিভিন্ন ধরনের হেভি মেশিনগান, জেনারেল পারপোস মেশিনগান, গ্রেনেড লঞ্চার, এন্টি ট্যাংক ওয়েপন্স সহ বিভিন্ন ওয়েপন্স রয়েছে।
MCF এর নিজেস্য বিভিন্ন ধরনের হেলিকপ্টার, অয়ান্ডার ওয়াটার ভেহিকেল, ATV, সুইমার ডেলিভারি ভেহিকেল রয়েছে।
Powered by Blogger.