Special Services Group (SSG)

Special Services Group (SSG)

SSG হচ্ছে পাকিস্তান সেনাবাহিনীর অধীনস্থ প্রধান "স্পেশাল অপারেশনাল ফোর্স" বা বলতে গেলে পাকিস্তান এর শেরা স্পেশাল ফোর্স। এটি মূলত একটি স্পেশাল এলিট ফোর্স হলেও এর আকার একটি রেজিমেন্ট এর সমান এবং পাকিস্তান সেনাবাহিনী তে এর একটি আলাদা রেজিমেন্ট আছে এবং এই রেজিমেন্ট এর আন্ডারে ১০ টি ব্যাটেলিয়ন আছে, কিন্তু প্রতিটি ব্যাটেলিয়ন এ কতজন কমান্ডো আছে তা অত্যান্ত গোপনীয়। পাকিস্তান SSG এর অফিসিয়াল যাত্রা শুরু হয় ২৩ মার্চ ১৯৫৬ ইং সাল থেকে। সময়টা অনেক তাই তারা অনেক বাস্তবিক অভিজ্ঞতা সম্পন্ন। আর তালেবান সহো বিভিন্ন টেরোরিস্ট সংগঠন এর কারনে SSG কে প্রতিদিন ই বাস্তবিক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় grin emoticon
.
মূলত পাকিস্তান SSG ব্রিটিশ SAS & US Navy SEAL কে অনুসরণ করে এবং তাদের আদোলেই কিছুটা তাদের ট্রেইনিং প্রিওড সাজিয়েছে। ১৯৬৫ সাল এর দিক থেকে SSG কমান্ডো দের ট্রেইনিং এবং বাছাই প্রকৃয়ায় British SAS অনেক হেল্প করেছে এবং ট্রেইন্ড ও করেছে, বর্তমানে এরা US SEAL & S.Korean UDT থেকে প্রশিক্ষণ সহায়তা নেয় এবং বাকিটা তাদের নিজেশ্য আর বিভিন্ন স্পেশাল ফোর্স এর সাথে মহড়ায়। SSG কমান্ডো রিক্রুটমেন্ট এর জন্য নুন্নতম যোগ্যতা সরুপ প্রতিটি পারসোনেল কে নিম্নে ২ বছর মিলিটারি সার্ভিস এক্সপিরিয়েন্স হতে হয়। এরপরে রিক্রুটমেন্ট শেষ হলে প্রতিটি SSG Commando কে একটি ৯ মাস এর SSG কমান্ডো কোর্স সম্পূর্ণ করতে হয়। এই কোর্স এর ভেতর সবচাইতে উল্লেখযোগ্য ধাপ হচ্ছে "৯ ঘন্টায় ৩৬ মাইল মার্চ, ফুল গিয়ার নিয়ে ৪০ মিনিটে ৫ মাইল এর দৌড়"। এর পরে যারা টিকে তাদের পাঠানো হয় SSG Airborne School এ,সেখানে এয়ারবর্ন কোর্স বা প্যারাজাম্প কোর্স কমপ্লিট করানো হয়। এর পর ২৫ সপ্তাহের একটি এডভান্সড কমান্ডার কোর্স করানো হয় এর পরে আরো কিছু ট্রেইনিং করানো হয় এবং শেষ অব্দি ৫% কমান্ডো টিকে যায় এবং তারাই আত্ত প্রকাশ করে SSG Commandos হিসেবে।
.
বিশ্বের সবচাইতে রেগুলার বা অপারেশনাল স্পেশাল ফোর্স গুলোর ভেতর SSG একটি,,বলতে গেলে এদের প্রতিদিন ই পাকিস্তান এর কোনোনাকোনো অংশে ব্যবহার করা হয়। এমনকি ভারতের অভিযোগ যে LOC এবং কাশ্মীর এও পাকিস্তান এদের ব্যবহার করে ভারতীয় সেনাদের হত্যা করেছে (২০১২-১৩) এছাড়া ভারতের সাথে আজ অব্দি যতো ঝামেলা হয়েছে তার সব গুলোতেই SSG ইনভলব ছিলো এমনকি বাংলাদেশ এর মুক্তিযুদ্ধ এও এরা ইনভলব ছিলো তবে শেষের দিকে। এছাড়াও এরা ২০১০ ও ২০১৪-১৫ তে ইয়েমেনে হুতি বিদ্রোহী দমনে ইনভলব হয় সৌদিআরব এর অনুরোধে। ২০১৫ এর World Ranking অনুযায়ী এদের অবস্থান ৯ম।
.
★★★ অস্ত্রশস্ত্রঃ-
Steyr AUG Assault Rifle
M4A1 Assault Rifle
M4 Carbine Assault Rifle
H&K-G3 Assault Rifle
Type-81&56 Assault Rifle
SIG 552 LR
FN-P90
H&K-MP5
Barrett M-82 Sniper Rifle
Type-85 Sniper Rifle
H&K-PSG1 Sniper Rifle
এছাড়াও SSG বিভিন্ন ধরনের ওয়েপন্স ব্যবহার করে এবং ইলেক্ট্রনিক গ্যাজেট গুলো তারা USA, UK, Turkey, Chiny এর কাছ থেকে পেয়ে থাকে।
.
Powered by Blogger.