রাশিয়া তাদের লেটেস্ট RS-24 YARS ICBM মস্কোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ‪কম্ব্যাট এলার্ট মুডে‬ মোতায়েন করেছে ।

রাশিয়ার RS-24 YARS ICBM

Lieutenant General Sergey Siver (Commander of the Vladimir missile unit) শুক্রবার জানান যে মস্কোর ২২০ কিঃমিঃ দক্ষিণ-পশ্চিমে এই RS-24 YARS ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল সিস্টেম ফুল কম্ব্যাট মুডে মোতায়েন করে, যা নির্দেশ দেয়ার মাত্র কয়েক সেকেন্ডের ভেতর উৎক্ষেপণ করা যাবে। তিনি বলেন যদি প্রয়োজন হয় তবে শত্রুর যে কোন লক্ষবস্তু তে আঘাত হেনে তা সম্পূর্ণ ধ্বংস করে দিতে সক্ষম এই রাশিয়ানন "State-of-the-art Yars missile system".
.
উল্লেখ্য যে রাশিয়ান RS-24 YARS মোবাইলব্যেসড ICBM এর রেঞ্জ ১১,০০০ কিঃমিঃ, যা ১৫০-২৫০ কিলোটন এর ৪ টি পারমাণবিক MIRVs বহনে সক্ষম যা আলাদা আলাদা লক্ষবস্তু তে আঘাত আনতে পাড়ে এবং এর গতি মাত্র "ম্যাক-২০ বা ২৪,৫০০ কিঃমিঃ প্রতি ঘন্টা" smile emoticon
.
রাশিয়ান ফেডারেশন এমন সময় এই ICBM সম্পূর্ণ কম্ব্যাট মুডে মোতায়েন করলো যখন তুরস্কের সাথে তাদের উত্তেজনা চরমে। ধারনা করা যাচ্ছে যে তুরস্ক কে চারেদিক দিয়ে রাশিয়ান সমরশক্তি দিয়ে ঘিরেফেলার অংশ হিসেবেই এই ICBM মোতায়েন করা হয়েছে এই অস্ত্র মোতায়েন করে তুরস্ক+মধ্যপ্রাচ্য তো বটেই এমন কি ইউরোপ এর সকল দেশ ও এই ICBM এর রেঞ্জের আওতায় চলে এসেছে। রাশিয়া এই ব্যালিস্টিক মিসাইল মোতায়েন করে এক ঢিলে দুই পাখি মারলো বলা চলে,,,কারন কিছুদিন আগে ন্যাটো জানিয়েছিলো যে তারা পোল্যান্ড এ ন্যাটোর পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে কিন্তু রাশিয়া তার আগেই ফুল কম্ব্যাট মুডে যে তার পারমাণবিক অস্ত্র মোতায়েন করে দিবে এ হয়তো আমেরিকাও কল্পনা করেনি। মনে হচ্ছে তুরস্কের দুঃসাহসীক পদক্ষেপ এর জবাবে রাশিয়া তাদের একটা করা জবাব দিতে চলেছে। এদিকে গত কিছুদিনে রাশিয়া তুরস্ক সীমান্তবর্তী সামরিক ঘাটি গুলোতে এট্যাক হেলিকপ্টার মোতায়েন, সিরিয়ো ঘাটিতে যুদ্ধ বিমানের সংখ্যা বৃদ্ধি সহ নানান পদক্ষেপ নিয়েছে। সবচাইতে বড় ব্যাপার হলো রাশিয়ান প্রেসিডেন্ট 'ভ্লাদিমির পুতিন' ঘোষণা দিয়ে তার প্রতিরক্ষা মন্ত্রণালয় কে নির্দেশ দিয়েছেন যে "তুরস্কের দিক থেকে আশা রাশিয়ান ফেডারেশন এর জন্য সকল হুমকিকে ধ্বংস করে দিন"
Powered by Blogger.