যে কারনে জাপানের বিশ্বের সবচেয়ে দামি টাইপ-১০ ট্যাংক
জাপান হিসেব করে দেখে তাদের দেশে মোট ১৭৯২০ টা ব্রিজ আছে। এর মধ্যে মাত্র ৪০% ব্রিজ দিয়ে ৬০+ টনের M1A2 আব্রামস বা লিওপার্ড-2 এর মতো হেভি মেইন ব্যাটল ট্যাংক চলাচল করতে পারবে। আবার দ্বীপ রাষ্ট্র জাপানের এক দ্বীপ থেকে অন্য দ্বীপে হেভি মেইন ব্যাটল ট্যাংক পরিবহনও করাও কঠিন।যার জন্য জাপানের পূর্ববর্তী ৫০টন ওজনের টাইপ-৯০ ট্যাংক শুধু মাত্র জাপানের Hokkaido দ্বীপে মোতায়ন করা সম্ভব হয়ে ছিলো।
কিন্তু জাপানের গ্রাউন্ড ফোর্সের দরকার এমন ট্যাংক যেটি জাপানের বেশির ভাগ ব্রিজ ও রাস্তা দিয়ে চলাচল করতে পারবে এবং এয়ার লিফটের সাহায্যে জাপানের যেকোনো যায়গায় সহজে মোতায়েন করা সম্ভব হবে। কিন্তু আর্মার ও ফায়ার পাওয়ার হতে হবে যে কোন পশ্চিমা হেভি মেইন ব্যাটল ট্যাংকের সমমানের।
আর গ্রাউন্ড ফোর্সের চাহিদা পূরন করতে তৈরি করা হয় জাপানের বিখ্যাত টাইপ-১০ মেইন ব্যাটল ট্যাংক। টাইপ-১০ ট্যাংকে অন্যসব পশ্চিমা ট্যাংকের মতো টাইটানিয়াম বা সিরামিক আর্মারের বদলে ব্যবহার করা হয়েছে বিশেষ ধরনের ন্যানো ক্রিষ্টাল কার্বন স্টিলের আর্মার যার কারনে টাইপ-১০ এর ওজন মাত্র ৪৫টন কিন্তু এর আর্মার ও ফায়ার পাওয়ার M1A2 আব্রামস বা লিওপার্ড-2 এর মতোই শক্তিশালী।
টাইপ-১০ এর হালকা ওজনের কারনে এটি জাপানের ৮০% ব্রিজ ও রাস্তা দিয়ে চলাচল করতে পারে এবং জাপানি Kawasaki C-2 ট্রান্সপোর্ট এয়ারক্রাফটের সাহায্যে জাপানের যে কোন যায়গায় মোতায়ন করা সম্ভব।
বাংলাদেশের নরম মাটিতে চলাচলের জন্য জাপানের টাইপ-১০ একটি আদর্শ ট্যাংক কিন্তু জাপান আইন করে এই ট্যাংক বিক্রি করা নিষিদ্ধ করেছে। একই সাথে টাইপ-১০ বিশ্বের সবচেয়ে দামি ট্যাংক গুলোর একটা এর প্রতি ইউনিটের মূল্য প্রায় ৮.৫ মিলিয়ন ডলার।
নিয়মিত রোমাঞ্চকর সামরিক বিষয়ক পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেইসবুক ফ্যান পেইজে- Click here
সাবস্ক্রাইব করুন এডমিন ইউটিউব চ্যানেল ► Shohan MonsteR |