চাইনিজ টাইপ-৫৭ ফ্রিগেট ও বাংলাদেশ নৌবাহিনী

 

Chinese Type-57 frigate

চাইনিজ টাইপ-৫৭ ফ্রিগেট, বাংলাদেশের ফিউচার ফ্রিগেট প্রোগ্রামের তালিকায় এটি অন্যান্য ফ্রিগেট গুলোর অন্যতম প্রতিদ্বন্দ্বী। সত্যি বলতে বর্তমানের সাপেক্ষে টাইপ-৫৭ ফ্রিগেট আমাদের ফিউচার ফ্রিগেট হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। অনলাইনে সার্চ করে টাইপ-৫৭ নিয়ে তেমন ডিটেইলস কিছু পেলাম না তবে যা খুজে পেয়েছি তাই লিখাম। সবার প্রথমে টাইপ-৫৭ ফ্রিগেট নিয়ে কিছু যেনে নেওয়া যাক।
টাইপ-৫৭ হলো সম্পূর্ণ নতুন হালে তৈরী একটি ফ্রিগেট যা হবে ৪র্থ প্রজন্মের। যদিও ইন্টারনেট ঘেটে কোথাও খুজে পেলাম না এর ডিজাইন কনফার্ম হয়েছে কিনা। তবে এটি হবে স্টেলথ ডিজাইনের যার ফলে এর হাল হবে সম্পূর্ণ নতুন। মূলত এন্টি সাবমেরিন ওয়ারফেয়ার (ASW) এর কথা মাথায় রেখেই এই ফ্রিগেটের ডিজাইন করা হবে। যেহেতু এটিকে ASW এর কথা মাথায় রেখে তৈরী করা হচ্ছে সেহেতু এতে ইঞ্জিন হিসেবে হাইব্রিড পাওয়ার প্লান্ট বসানো হবে যা কম শব্দ উৎপন্ন করে বেশি শক্তি প্রদান করবে। একটি ডিফেন্স সাইটের মতে এই ফ্রিগেটের ডিপ্লেসমেন্ট ৪ হাজার ৫০০ টন হবে। আরেকটি কথা অনেকে টাইপ-৫৪বি কে টাইপ-৫৭ বলে ডাকে।
◽মিসাইলঃ টাইপ-৫৭ এ সম্ভবত টাইপ-৫৪এ এর মত ৩২টি ভার্টিক্যাল লঞ্চিং সেল থাকবে, যাতে এয়ার ডিফেন্স মিসাইল হিসেবে থাকবে মিডিয়াম রেঞ্জের HQ-16G। তবে এন্টি শিপ মিসাইল হিসেবে ৮টি YJ-62, C-602 অথবা CM-602G এন্টি শিপ মিসাইল থাকবে। কিন্তু আমার মনে হয় না বাংলাদেশ এই ফ্রিগেট বানালে তাতে এই এন্টি শিপ মিসাইল গুলো বসানো হবে, কারন এদের প্রত্যেকের রেঞ্জ ২৬০ - ৩০০ কিঃমিঃ এর বেশি। সম্ভবত বাংলাদেশ এই মিসাইল গুলোর পরিবর্তে C-803 অথবা C-802 এন্টি শিপ মিসাইল এড করবে। এছাড়াও এতে নতুন শর্ট রেঞ্জের এয়ার ডিফেন্স মিসাইল বসানো হবে। সম্ভবত এটি FL-3000 হতে পারে যা ক্লোজ ইন ওয়েপন সিস্টেম (কিউস) হিসেবে কাজ করবে।
◽এন্টি সাবমেরিন ওয়ারফেয়ার: গভীর সমুদ্রে যদি কোনো সাবমেরিনের সম্মুখীন হয়, তখন সে বখাটে সাবমেরিনকে পানির নিচে খুজে বের করার জন্য এতে ব্যবহার করা হবে অত্যাধুনিক লো ফিকুয়েন্সির সোনার। এটির মাধ্যমে বর্তমান যুগের স্টেলথ সাবমেনি গুলোকেও খুজে বের করা সম্ভব হবে। আর বখাটে সাবমেরিন গুলোকে শায়েস্তা করার জন্য এতে থাকবে ৮টি টর্পেডো টিউব, যাতে লোড করা থাকবে লং রেঞ্জের মাল্টি পার্পোস টর্পেডো। এছাড়া টাইপ-৫৭ ফ্রিগেটে দুইটি এন্টি সাবমেরিন ওয়ারফেয়ার ক্যাপাবল হেলি ও রিকোন ড্রোন অপারেট করার ব্যবস্থা থাকবে।
◽্যাডার: টাইপ-৫৭ ফ্রিগেটের র্যাডার ইউনিট হবে সম্পূর্ণ ভিন্ন এর আগের ফ্রিগেট গুলোর থেকে। যেখানে অন্যান্য দেশের সার্চ র্যাডার গুলোতে সিঙ্গেল সাইডেড এন্টেনা ও ব্রিটিশ সার্চ র্যাডার গুলোতে ডাবল সাইডেড এন্টেনা থাকে, সেখানে এই টাইপ-৫৭ ফ্রিগেটে থাকবে তিন ধাপ বিশিষ্ট টাইপ-৩৮২ এয়ার সার্চ রাডার। যদিও টাইপ-০৫৭ ফ্রিগেটে টাইপ-০৫২ডি এর মতো বড়ো রাডার স্থাপন করবে না, কিন্তু এস-ব্যান্ড এর সিঙ্গেল সাইডেড সার্চ রাডার ব্যবহার করবে।

এই রাডারটিকে ২০১২ সালে পরীক্ষা করা হয়। যেহেতু এটি নতুন জেনারেশনের ডিজিটাল ফেসড এ্যারে তাই এর এন্টেনা এরিয়া বড়ো হবেনা। কিন্তু ডিটেকশন ক্ষমতা আগের তুলনায় বেশি হবে। আর এর মাঝখানের এন্টেনাটি HQ-16G মিসাইলের গাইডেন্স সিস্টেম হিসেবে কাজ করবে। এর র্যাডার গুলোর শেইপ অনেকটা বক্স আকৃতির হওয়ার জাহাজের স্টেলথ ক্যাপাবিলিটি বহুগুণে বৃদ্ধি পাবে।
এবার বলি এটি আমাদের দেশে সার্ভিসে আসলে চিত্রটা কেমন হবে। যেহেতু ফ্রিগেট গুলো প্রযুক্তি নিয়ে দেশেই তৈরী করা হবে সেহেতু আমরা উন্নতমানের যুদ্ধ জাহাজ তৈরীর দিকে আরো এগিয়ে যেতে পারবো। এখানে এটাকে পুরানো বা খেলা পারে না এরকম বলে লাফানোর কোনো সুযোগ নেই। এটি এর আগের ভার্শনের ফ্রিগেট গুলোর থেকে অধিক নিখুঁত ও ধ্বংসাত্মক হবে তা বলার অপেক্ষা রাখে না। আর যেখানে মায়ানমারের মত দেশ সাবমেরিন কিনে আমাদের ভয় দেখানোর চেষ্টা করছে সেখানে এই জাহাজটি হবে তাদের জন্য বিষফোঁড়ার মত। শুধু মায়ানমার না এটি ভারতেরও মাথা ব্যাথার কারণ হয়ে দাড়াবে। আর বাংলাদেশ হবে এই দক্ষিন এশিয়ায় সর্বাধুনিক ফ্রিগেটের মালিক।
Powered by Blogger.